মুশি-সাব্বিরের সেঞ্চুরি জুটি: দিনশেষে বাংলাদেশ ২৫৩/৬

স্পোর্টস ডেস্ক, বর্তমানকণ্ঠ ডটকম: ১১৭ রানে সাকিব সাজঘরে ফিরে যাওয়ার পর অধিনায়ক মুশফিকের সঙ্গে জুটি গড়েন উদীয়মান সাব্বির। শেষ পর্যন্ত মুশফিক-সাব্বিরের শতরানের জুটিতে ভর করেই ২০০ পেরোয় টাইগাররা। দিনশেষে ৬ উইকেটে করে ২৫৩ রান। প্রথম দিনের নির্ধারিত ৯০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ২৫৩ রান। মুশি ৬২ রানে অপরাাজিত আছেন। সাব্বির শেষ বেলায় স্ট্যাম্পড হয়ে ব্যক্তিগত ৬৬ রান করে সাজঘরে ফেরত গেছেন। নাসির ১৯ রান নিয়ে অপরাজিত থেকে মুশফিকের সঙ্গে জুটি গড়ে দিন শেষ করেছেন।

এর আগে সোমবার সকালে টসে জিতে ব্যাট করতে নেমে শুরু থেকে বাধার মুখেছিল তামিম-সৌম্য-ইমরুলরা। জমাট হওয়ার আগেই ভাঙছিল পাটনারশিপগুলো। দিনের শুরুতে সৌমের সঙ্গে মুমিনুলের ৪৯ রানের পার্টনারশিপ, এর পর কিছুটা সময় মুমিনুল আর সাকিব, সব শেষ তো সাকিব-মুশফিকের জুটিটাও জমে উঠছিল। কিন্তু না, টিকলো না। এক নাথান লায়ানেই যেখানে টাইগাররা কুপোকাপ প্রায় সেখানে আগার এসে তুলে নিলেন সাকিবকে। এ যেন ‘বোঝার উপর শাকের আঁটি’র মতোই।

ছোট ছোট এই জুটিগুলো আরেকটু পথ পাড়ি দিতে পারলেই এতোক্ষণে বাংলাদেশের স্কোরবোর্ডের সৌন্দর্যটা আরও দৃষ্টিনন্দন হতো। বাংলাদেশি সমর্থকরাও মনেপ্রাণে চাচ্ছিল একটি বড় জুটি। সে দিকেই মনোযোগী ছিলেন মুশফিক-সাব্বির জুটি। শতরানের জুটিও গড়েন। কিন্তু হুট করে কি যে হয়ে গেল। স্ট্যাম্পড হয়ে সাজঘরে ফিরলেন সাব্বির।

এদিকে সকালে চট্টগ্রাম টেস্টে সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে টসে জিতে ব্যাট করতে নেমে আগেভাগেই চার উইকেট হারিয়ে অনেকটাই চাপে আছে বাংলাদেশ। দলীয় ৭০ রানে মধ্যাহ্ন বিরতির ২ বল বাকি থাকতে ব্যক্তিগত ৩৩ রানে সৌম্যের আউট দলকে ব্যাটিং বিপর্যয়ে ফেলে। বিরতি থেকে ফিরে ২৪ রানে খেলতে থাকা মুমিনুলের সঙ্গে নতুন ব্যাটসম্যান হিসেবে জুটি গড়েন প্রথম টেস্টের ম্যাচসেরা সাকিব আল হাসান। শুরুটা ভালোই হয়েছিল। কিন্তু স্থায়ী হলো না। আবারও নাথান লায়ানের আঘাত। চতুর্থ উইকেটের পতন হলো মুমিনুলের ৩১ রানে সাজঘরে ফেরার মধ্য দিয়ে।

এর আগে উদ্বোধীন ব্যাটসম্যান তামিম ইকবাল ব্যক্তিগত ৯ রান করে আউট হন। ইমরুল কায়েস করেন ৪ রান। তবে শেষ বেলায় অনেকটাই আত্মবিশ্বাসী ব্যাটিং করতে দেখা গেছে নাসির হোসাইনকে। এই আত্মবিশ্বাস ধরে রাখতে পারলে মুশফিকের যোগ্য সঙ্গী হয়ে উঠতে পারলে মঙ্গলবারের সকালটাও হতে পারে টাইগারদের চওড়া হাসিময়।

উল্লেখ্য, দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে মিরপুরে সফরকারী অজিদের ২০ রানে পরাজিত করে টাইগাররা। অস্ট্রেলিয়ার বিপক্ষে এটিই ছিল বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচ জয়। তাই দ্বিতীয় টেস্টেও জয় দিয়ে সিরিজটা রাঙিয়ে রাখতে চায় মুশফিক বাহিনী।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -