বাংলাদেশে এসেছে ২৭০০০০ রোহিঙ্গা: ইউএনএইচসিআর

আন্তর্জাতিক ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: মিয়ানমারে চলমান সহিংসতার জেরে গত দুই সপ্তাহে ২ লাখ ৭০ হাজার রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে অনুপ্রবেশ করেছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর)।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের মুখপাত্র ভিভিয়ান তান শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, আগের দিন পর্যন্ত তারা ১ লাখ ৬৪ হাজার রোহিঙ্গা আসার কথা বলছিলেন। কিন্তু সীমান্তের নতুন কিছু এলাকায় শরণার্থীদের অবস্থানের তথ্য আসার পর ওই সংখ্যা এক লাফে অনেক বেড়ে গেছে।  

“গত ২৪ ঘণ্টায় নতুন করে এক লাখের বেশি মানুষ এসেছে- বিষয়টা এমন নয়। আমরা নতুন নতুন এলাকায় রোহিঙ্গাদের আশ্রয় নেয়ার খবর পাচ্ছি, যা আগে হিসাবের মধ্যে ছিল না।”   

গত ২৪ অগাস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে পুলিশ পোস্ট ও সেনা ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর নতুন করে সেনা অভিযান শুরু হলে বাংলাদেশ সীমান্তে শরণার্থীদের ঢল নামে।

কক্সবাজারের কুতুপালং থেকে শুরু করে থাইংখালী পর্যন্ত কয়েক কিলোমিটার এলাকাজুড়ে পাহাড়ে পাহাড়ে বাঁশ আর পলিথিনের অসংখ্য ঝুপড়ি গড়ে তুলেছেন এই রোহিঙ্গারা। তাদের নতুন বসতি দেখা গেছে টেকনাফ সীমান্তবর্তী হোয়াইক্যং ইউনিয়নসহ আশপাশের বিভিন্ন এলাকাতেও।

জাতিসংঘের একজন কর্মকর্তা শুক্রবার জানিয়েছেন রাখাইনে সংহিসতায় অন্তত ১ হাজার লোক নিহত হয়েছে।

সাম্প্রতিক সহিংসতার আগে কক্সবাজারের ২টি শরণার্থী শিবিরে রোহিঙ্গার সংখ্যা ছিল ৩৪ হাজার। কিন্তু বর্তমানে সেই শিবির দুটিতে ৭০ হাজারের মতো রোহিঙ্গা বাস করছে।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -