মেক্সিকোতে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬১

আন্তর্জাতিক ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: প্রশান্ত মহাসাগরীয় দেশ মেক্সিকোর দক্ষিণ উপকূলে আঘাত হানা ৮.১ মাত্রার ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬১ জনে দাঁড়িয়েছে।

এই ঘটনায় ২০০ জনের মতো লোক আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট এনরিক পেনা নিটো। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে ওই ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে হতাহতদের উদ্ধারে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত প্রদেশ তাবাসকো, ওয়াক্সাকা এবং ছিয়াপাসে উদ্ধার অভিযান চলছে। ধ্বংসস্তূপের নিচে অনেকে এখনও আটকা পড়ে আছেন বলে ধারনা করা হচ্ছে। হতাহদের স্মরণে প্রেসিডেন্ট পেনা নিতো দেশটিতে একদিনের জাতীয় শোক ঘোষণা করেছেন এবং পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন।

প্রেসিডেন্ট জানান, নিহতদের মধ্যে ৪৫ জন ওয়াক্সাকাতে, ১২ জন ছিয়াপাসে এবং চারজন তাবাসকোতে প্রাণ হারান। ভূমিকম্পের প্রভাবে প্রশান্ত মহাসাগরে স্বল্প উচ্চতার সুনামি হয়েছে। গুয়েতেমালাতে প্রাণহানির খবর পাওয়া গেছে। মেক্সিকোর এই ভূমিকম্প ১৯৮৫ সালের পর সবচেয়ে শক্তিশালী। ১৯৮৫ সালের ভূমিকম্পে নিহত হয়েছিল ১০ হাজার মানুষ।

বার্তা সংস্থা রয়টার্সকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১ টা ৫০ মিনিটে ভূমিকম্পে আতঙ্কিত লোকজন ঘুমানোর পোশাক পরেই বাড়ি থেকে রাস্তায় ছুটে আসে। বহু মানুষ আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে বেরিয়ে আসেন এবং অনেকের বাড়িঘর ধসে পড়েছে। ঘরবাড়ি ছেড়ে আসা মানুষের মধ্যে অনেকেই ডায়াবেটিসের রোগী। তাৎক্ষণিকভাবে তারা খাবার ওষুধ পাচ্ছেন না।

প্রাথমিক খবরে ভূমিকম্পের মাত্রা ৮ দশমিক ২ বলা হলেও মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে রিখটার স্কেলে ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্প মেক্সিকোতে আঘাত হানার তথ্য। শক্তিশালী এ ভূমিকম্পের উৎপত্তিস্থল মেক্সিকো উপকূলের পিজিজিয়াপান শহর থেকে ৮৭ মাইল দক্ষিণ-পশ্চিমে; ভূমির ২০ কিলোমিটার গভীরে।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -