রোহিঙ্গাদের সহায়তায় ২ কোটি ৮০ লাখ ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: সেনা অভিযানের মুখে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া শরণার্থী রোহিঙ্গাদের সহায়তায় ২ কোটি ৮০ লাখ ডলার দেয়ার ঘোষণা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বুধবার (২০ সেপ্টেম্বর) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে এ সংক্রান্ত এক বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট।

বার্নিকাট বলেন, ‘মিয়ানমারে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য এ সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। এই অর্থ দিয়ে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয়স্থান, খাদ্য নিরাপত্তা, পুষ্টি সহায়তা, স্বাস্থ্য সেবা ও বিশুদ্ধ পানি সরবরাহসহ বিভিন্ন সেবা দেওয়া হবে।’

এ সময় মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয়  দেয়ার জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন বার্নিকাট।

বার্নিকাট বলেন, ‘রোহিঙ্গারা যাতে নিরাপদে নিজ ভূমিতে ফিরে যেতে পারে এবং মিয়ানমার যেন তাদের নিরাপত্তা নিশ্চিত করে এ ব্যাপারে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় সহযোগিতা করবে।’

এদিকে রোহিঙ্গাদের ত্রাণ সহায়তায় সৌদি আরব দেড় কোটি ডলার এবং দক্ষিণ কোরিয়া ১৫ লাখ ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে।

প্রসঙ্গত, গত কয়েক দশক ধরেই প্রায় লাখ চারেকের মতো রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়ে বসবাস করছিল। মানবিক কারণে বাংলাদেশ সরকার তাদের প্রতি বরাবরই নমনীয় ছিল। তবে সব শেষ সেনা অভিযানের মুখে গত ২৫ আগস্ট থেকে এখন পর্যন্ত প্রায় ১০ লাখ রোহিঙ্গা শরণার্থী নাফ নদী পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। যাদের মধ্যে নারী-শিশুর সংখ্যাই বেশি।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -