৩ টাকার ডিম নিয়ে লঙ্কাকাণ্ড রাজধানীতে

নিজস্ব প্রতিবেদক,বর্তমানকণ্ঠ ডটকম: বিশৃঙ্খলার কারণে প্রাণিসম্পদ অধিদফতর ও বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ কাউন্সিলের (বিপিআইসিসি) ৩ টাকায় ডিম বিক্রি বন্ধ করে দিতে হয়েছে। ক্ষুব্ধ ক্রেতাদের থামাতে পুলিশকে লাঠিচার্জও করতে হয়। এ নিয়ে অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছেন।

বিশ্ব ডিম দিবস উপলক্ষে রাজধানীর ফার্মগেটে খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে বাজারদরের চেয়ে অর্ধেকেরও কম দামে ডিম বিক্রি শুরুর আগেই বন্ধ হয়ে গেছে। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষার পরও ফিরে যেতে হয়েছে ডিম কিনতে আসা মানুষদের।

শুক্রবার (১৩ অক্টোবর) বিশ্ব ডিম দিবস উপলক্ষে বিশ্বের ৪০টিরও বেশি দেশের সঙ্গে বাংলাদেশেও একযোগে উদযাপিত হচ্ছে বিশ্ব ডিম দিবস।

ক্রেতাদের অতিরিক্ত চাপের কারণে এবং ক্রেতাদের হুড়োহুড়ির কারণে বেশ কিছু ডিম ভেঙে যাওয়ায় ৩ টাকার ডিম আর বিক্রি না করার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। পরে পুলিশ ডিম ক্রেতাদেরও সরিয়ে দেয়।

৩ টাকায় ডিম কিনতে শুক্রবার (১৩ অক্টোবর) সকাল ৭টা থেকে লাইনে দাঁড়ানো শুরু করেন ক্রেতারা। ডিম কেনার লাইনে পুরুষদের সঙ্গে নারীরাও ছিলেন।

১০টার সময় বিক্রির কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলে ডিম প্রত্যাশীদের লাইন শুরু হয় সকাল ৭টা থেকে। ৯টার মধ্যে এ লাইন কেআইবি চত্বর ছাড়িয়ে বিজয় সরণি পার হয়ে যায়।

কেআইবি চত্বর ঘুরে দেখা যায়, হাজার হাজার ডিম প্রত্যাশী মানুষ ব্যাগ হাতে দাঁড়িয়ে রয়েছে। লাইনে দাঁড়ানো মানুষকে হইহুল্লোড় করতে দেখা যায়। কেআইবি’র গেটে বিশৃঙ্খলা ঠেকাতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করতে দেখা গেছে। কিন্তু ডিম বিক্রি কার্যক্রম শুরু হওয়ার কিছুক্ষণ পরেই তা বন্ধ হয়ে যায়।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, আমাদের লক্ষ্য ছিল সবাইকে সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে ডিম বিক্রি করার। কিন্তু অতিরিক্ত ভিড়ের পাশাপাশি মানুষের হুড়োহুড়িতে বেশ কিছু ডিম ভেঙে যায়। আর ডিম কিনতে যত মানুষ এসেছে আমাদের ততটা প্রস্তুটি ছিল না। তাই প্রাথমিকভাবে ডিম বিক্রি বন্ধ করা হয়েছে। পরবর্তীতে ঢাকা শহরের বিভিন্ন প্রান্তে এমন সুলভমূল্যে ডিম বিক্রি করা হবে।

উল্লেখ্য, বিশ্ব ডিম দিবস উপলক্ষে বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) ও প্রাণিসম্পদ অধিদপ্তর ৩ টাকা ধরে ডিম বিক্রি করার উদ্যোগ নেয়। সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত প্রতিটি ডিম ৩ টাকায় বিক্রি হবে। আগে এলে আগে পাবেন ভিত্তিতে এই ডিম বিক্রি করা হবে। একজন ব্যক্তি সর্বোচ্চ ৯০টি ডিম কিনতে পারবেন।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -