পরমাণু শক্তি কমিশন বিল সংসদে উত্থাপন

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, উন্নয়ন ও প্রসারে ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিল-২০১৭’ নামে নতুন আইনের খসড়া সংসদে প্রস্তাব করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান।

রবিবার (১১ জুন) দুপুরে জাতীয় সংসদে উত্থাপন করেন তিনি। পরে একমাসের মধ্যে পরীক্ষা করে প্রতিবেদন দেয়ার জন্য বিলটি সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

বিলের উদ্দেশ্য ও কারণ নিয়ে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের কাজের বর্ধিত পরিধি, দেশের বর্তমান বাস্তবতা এবং আন্তর্জাতিক বিধিবিধানের আলোকে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন ও পরিচালনা এবং পারমাণবিক অবকাঠামোগুলোর সুষ্ঠু পরিচালনার লক্ষ্যে বিদ্যমান আইন বাতিল ও সংহত করে নতুন আইন করার সমীচীন।’

প্রস্তাবিত এই আইন হলে পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজ আরও ত্বরান্বিত হবে বলে দাবি করেছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী।

বিলে বলা হয়েছে, ‘বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে অভিজ্ঞতাসম্পন্ন একজন চেয়ারম্যান ও চারজন সদস্যের সমন্বয়ে একটি কমিশন গঠিত হবে। সরকার নির্ধারিত শর্তে তারা নিযুক্ত হবেন, চেয়ারম্যান হবেন সংস্থার প্রধান।’ এই কমিশন খাদ্য, কৃষি, স্বাস্থ্য, চিকিৎসা, পরিবেশ ও শিল্পের ক্ষেত্রে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারের প্রসার, ইলেকট্রনিক যন্ত্রপাতির নকশা ও প্রযুক্তি এবং ব্যবহারিক সামগ্রীর উন্নয়ন করবে।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -