বাংলাদেশে নতুন যুগের সুচনা করবে স্যামসাং এর বিনিয়োগ শিল্প খাত - আমির হোসেন আমু

খন্দকার শাহিন: নরসিংদীর শিবপুরের কামারগাঁওয়ে স্যামসাং ইলেকট্রনিক্স এবং ফেয়ার ইলেকট্রনিক্স লিমিটেড এর যৌথ উদ্যোগে স্যামসাং ইলেকট্রনিক্সের ম্যানুফ্যাকচারিং প্লান্টের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বৃহস্পতিবার বিকেলে শিবপুরের কামারগাওয়ে এ অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে বলেন, বাংলাদেশের শিল্পখাতে স্যামসাং’র বিনিয়োগ দেশে এক নয়া যুগের দুয়ার উন্মোচন করেছে। প্রধামন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে যে বিনিয়োগ বান্ধব দেশ হিসেবে প্রতিষ্ঠা করেছেন, এটা তার এক নতুন দৃষ্টান্ত তিনি বলেন, বিশ্ব বিখ্যাত স্যামসাং’র এই বিনিয়োগ বিশ্বের অন্যান্য কোম্পানী সমূহের ভবিষ্যতের বিনোয়োগকে উৎসাহিত করবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী লে: কর্ণেল (অব:) মোহাম্মদ নজরুল ইসলাম হিরু (বীরপ্রতীক) এমপি, টেলিযোগাযোগ তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বাংলাদেশে নিযুক্ত কোরিয়ারের রাষ্ট্রদূত অন স্যাং-ডু, মালয়েশিয়ার হাই কমিশনার নূর আশেকিন, স্যামসাং ইলেকট্রনিক্স’র হেডকোয়ার্টারের বিজনেস গ্রুপ লিডার কু ইউন চই এবং স্যামস্যাং ইলেকট্রনিক্স, বাংলাদেশের ম্যানেজিং ডাইরেক্টর স্যাংওয়ান ইউন। স্বাগত বক্তব্য রাখেন ফেয়ারগ্রুপের চেয়ারম্যান রুহুল আলম আল মাহবুব।
আমির হোসেন আমু আরো বলেন, স্যামসাং’র ১শত মিলিয়ন ডলার বা ৮শত কোটি টাকার এই বিনিয়োগ বাংলাদেশে অন্যান্য আন্তর্জাতিক বিনিয়োগকারীদেরকে আকৃষ্ট করবে। এই প্রকল্পে ৩ হাজারেরও বেশি মানুষের কর্মসংস্থান সৃষ্টি করবে। প্রকল্পটিতে ৫ লাখ ইউনিট ফ্রিজ,আড়াই লাখ ইউনিট মাইক্রোওয়েব ওভেন, ১ লক্ষ ২০ হাজার ইউনিট ইয়ারকন্ডিশনার, ২ লাখ ইউনিট টেলিভিশন এবং ৫০ হাজার ওয়াশিং মেশিন উৎপাদনের ক্ষমতা থাকবে।
তিনি বলেন, বাংলাদেশে এটাই প্রথম বৃহৎ ইলেকট্রনিক সামগ্রী উৎপাদনের বিদেশী বিনেয়াগ। এই প্লান্টের মাধ্যমে দেশের মানুষ সাশ্রয়ী মূূল্যে এ সকল হোম অ্যাপ্লায়েন্স প্রাপ্তি নিশ্চিত করবে। শুধুু তাই নয় ভবিষ্যতে স্মার্ট ফোন, টেব, ল্যাপটপ এবং মাইক্রো চিফ জাতীয় ইলেকট্রনিক পণ্য উৎপাদন করা হবে।
বিশেষ অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, দক্ষিণ কোরিয়ার টেকনোলজি জায়ান্ট স্যামসাংয়ের পণ্য তৈরির একটি কারখানার কার্যক্রম নরসিংদীতে শুরু হলো। এর মাধ্যমে বাংলাদেশের প্রকৌশল শিল্পের স্বীকৃতি মিলল। স্যামসাং ট্রান্সকম ও ফেয়ার ইলেকট্রোনিক্সের সঙ্গে যৌথভাবে চারটি গৃহস্থালি পণ্য উৎপাদন করবে। ফলে এসব পণ্যের দাম যেমন কমে যাবে, তেমনি আমদানি নির্ভতাও কমবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, মনোহরদী-বেলাব এমপি নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিবপুরের এমপি সিরাজুল ইসলাম মোল্লা এবং ফজিলাতুন্নেছা বাপ্পী এমপি এবং ফেয়ার গ্রপের সিইও চু সু মুন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, নরসিংদী পুলিশ সুপার আমেনা বেগম, নরসিংদী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মন্জুর এলাহী, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মাহবুবুর রহমান ভূইয়া, জেলা যুবলীগের সভাপতি বিজয় গোস্বামী, সাধারণ সম্পাদক শামীম নেওয়াজ প্রমুখ।
এর আগে শিল্পমন্ত্রী মন্ত্রী আমির হোসেন আমু হেলিকপ্টার যোগে প্লান্টে এসে পৌছালে স্থানীয় এমপি সিরাজুল ইসলাম মোল্লা, শিবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হারুন অর রশিদ খান, ফেয়ার ইলেকট্রনিক্স ও স্যামসাং’র কর্মকর্তা-কর্মচারীসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্র লীগের নেতৃবৃন্দ মন্ত্রীকে অভ্যর্থনা জানান। তারা শ্লোগানে মুখরিত করে মন্ত্রীকে সভাস্থল পর্যন্ত পৌছে দেন।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -