২০১৯ সালের মধ্যে চালু হচ্ছে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক,বর্তমানকণ্ঠ ডটকম: মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার ভায়াডাক্ট এবং ৯ টি স্টেশনের নির্মাণকাজ শুরু হয়েছে। ২০১৯ সালের মধ্যে কাজ শেষ করে মেট্রোরেলের এই অংশ চালু করার পরিকল্পনা নিয়েছে সরকার। বুধবার (২ আগস্ট) আগারগাঁও এলাকায় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ নির্মাণ কাজের উদ্বোধন করেন।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি বলেন, ‘মেট্রোরেলের রুট এবং স্টেশন নির্মাণের মধ্য দিয়ে আমরা এ প্রকল্প বাস্তবায়নে আরও একধাপ এগিয়ে গেলাম। ইতোমধ্যে ডিপো নির্মাণ এবং ডিপো এলাকার অবকাঠামো উন্নয়নের কাজ এগিয়ে চলেছে।’

প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন মেট্রোরেল প্রকল্পে জাইকা’র প্রকল্প সহায়তা প্রায় ১৬,৬০০ কোটি টাকা। ৮ প্যাকেজে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

মন্ত্রী জানান, ইতোমধ্যে সকল প্যাকেজের দরপত্র আহ্বানের কাজ শেষ হয়েছে। দু’টি প্যাকেজের আওতায় প্রায় ৪২৩০ কোটি টাকা ব্যয়ে ১২ কিলোমিটার ভায়াডাক্ট এবং ৯ টি স্টেশন নির্মিত হচ্ছে।

প্রথম পর্যায়ে ১২ কিলোমিটার ভায়াডাক্ট এবং উত্তরা-উত্তর, উত্তরা-সেন্টার, উত্তরা-দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া,শেওড়াপাড়া এবং আগারগাঁও স্টেশন নির্মাণ করা হবে।

ওবায়দুল কাদের জানান, আগামী ২০১৯ সালের মধ্যে উত্তরা হতে আগারগাঁও পর্যন্ত প্রথম পর্যায় এবং ২০২০ সালের মধ্যে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত দ্বিতীয় পর্যায়ে কাজ শেষ হবে।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -