সু চির নোবেল ফিরিয়ে নিতে পিটিশন

আন্তর্জাতিক ডেস্ক, বর্তমানকণ্ঠ ডটকম : মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেয়া নোবেল ফিরিয়ে নিতে অনলাইনের একটি পিটিশনে প্রায় ৪ লাখ মানুষ সই করেছে। চেঞ্জ ডট ওআরজি ওয়েবসাইটে ইন্দোনেশিয়ার নাগরিক ইমারসন ইয়ুন্থ ওই পিটিশনটি দায়ের করেন। এতে বলা হয়, অং সান সু চি রোহিঙ্গাদের হত্যাকাণ্ড বন্ধের ব্যাপারে কোনো প্রয়োজনীয় পদক্ষেপ নেননি।

এমনকি তার প্রশাসন এতে আরও সহযোগিতা করছে। শান্তিতে নোবেল বিজয়ীদের যা থাকতে হয়, তা তার নেই। তাই মিয়ানমারের নেত্রী অং সান সুচিকে দেয়া শান্তিতে নোবেল পুরস্কার জব্দ অথবা ফেরত নেয়ার আবেদন করা হয়। নরওয়েজিয়ান নোবেল কমিটির কাছে এই পিটিশন পৌঁছে দেয়া হবে।

শুক্রবার দুপুর ২টা পর্যন্ত এই পিটিশনে ৩ লাখ ৮০ হাজারের বেশি মানুষ সমর্থন দিয়েছে। ৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই পিটিশনে ৫ লাখ মানুষের সমর্থন প্রত্যাশা করা হয়েছে। এদিকে, বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে এই পিটিশন বিশেষ করে টুইটারে।

এছাড়া ফেসবুক ও হোয়াটসঅ্যাপেও অনেকেই শেয়ার করছেন পিটিশনে স্বাক্ষরের লিংকটি। ইউরোপীয় রোহিঙ্গা কাউন্সিল (ইআরসি) জানিয়েছে, ২৫ আগস্ট থেকে ২৭ আগস্টের মধ্যে অন্তত ৩ হাজার রোহিঙ্গা মুসলিমকে হত্যা করা হয়েছে। কিন্তু সু চি রোহিঙ্গাদের রক্ষার্থে কোনো পদক্ষেপ নেননি। যার কারণে অনেক রোহিঙ্গা তাদের বাড়ি-ঘর ছেড়ে বাংলাদেশের দিকে ধাবিত হচ্ছে। জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা জানিয়েছে গত কয়েক সপ্তাহে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে ২ লাখ ৭০ হাজারের মতো রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -