রোহিংগাদের ২১৪টি গ্রাম সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়েছে: এইচআরডব্লিউ

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: মিয়ানমারের রাখাইনের রোহিংগাদের ২১৪টি গ্রাম সম্পূর্ণভাবে ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ। সংস্থাটি মঙ্গলবার জানিয়েছে, সেপ্টেম্বরের ১৬ তারিখ বর্ষার মেঘ পরিষ্কার হওয়ার পরে উপগ্রহের মাধ্যমে তোলা ছবির মাধ্যমে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

উপগ্রহের ছবিতে দেখা যায় রাখাইনের মংড়ু ও রাথেংডং শহরে ব্যাপক ধ্বংসযজ্ঞ পরিচালিত হয়েছে। এখান থেকেই গত ২৫ আগস্ট থেকে শুরু হওয়া রোহিংগা জাতিগত নিধনের জেরে ৪ লাখ রোহিংগা বাংলাদেশে পালিয়ে এসেছে। হিউম্যান রাইটস ওয়াচের ডেপুটি এশিয়া ডিরেক্টর ফিল রবার্টসন বলেন, এই ছবিগুলোর মাধ্যমে প্রমাণিত হয় যে রোহিংগারা যাতে নিজ গ্রামে ফেরত যেতে না পারে সে জন্য মিয়ানমার নিরাপত্তা বাহিনী ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে। জাতিসংঘের সাধারণ সভায় আন্তর্জাতিক নেতাদের এর বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে যাতে বার্মার সেনাবাহিনীর নেতারা বুঝতে পারে যে এই নৃশংসতার মূল্য দিতে হবে।

উপগ্রহের মাধ্যমে তোলা ছবিতে দেখা যায় রোহিংগা অধ্যুষিত ২১৪টি গ্রামের ৯০ শতাংশ বাড়িঘর ধ্বংস হয়েছে। সেখান থেকে পালিয়ে আসা রোহিংগারা বলেছেন, মিয়ানমার সেনাবাহিনী, ‍পুলিশ ও উগ্র জনগণ সেখানে হত্যাযজ্ঞ, লুটপাট ও অগ্নিসংযোগ করছে।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -