ঈদে যেসব সেবা থাকছে রেলে

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: রেলমন্ত্রী মুজিবুল হক জানিয়েছেন, ঈদে ঘরমুখো মানুষদের পরিবহন সুবিধা দিতে ও ঈদযাত্রায় গণপরিবহনে ভোগান্তি কমাতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। এরই অংশ হিসেবে আসন্ন ঈদে বিশেষ ট্রেন ব্যবস্থায় ৩০ হাজার যাত্রীসহ ২ লাখ ৬৫ হাজার যাত্রী রেলে যাতায়াতের সুবিধা পাবেন। তবে বিশেষ ব্যবস্থাপনায় আরও অতিরিক্ত ৬০ হাজার যাত্রী বহন করা সম্ভব হবে।

বৃহস্পতিবার (০৮ জুন) রেলভবনে এ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে নেওয়া বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন মন্ত্রী।

মন্ত্রী জানান, আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে গত ঈদের চেয়েও বেশি যাত্রীবাহী কোচ, স্পেশাল ট্রেন ও যে কোনও দুর্যোগ প্রতিরোধে থাকছে বিশেষ ব্যবস্থা। অতিরিক্ত যাত্রী পরিবহন ও নিরাপত্তা নিশ্চিত করতে অন্যান্য বছরের মতো এবারও ঈদ উপলক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ছুটি বাতিল করা হচ্ছে।

মুজিবুল হক আরও জানান, এবছর একজন যাত্রী সর্বাধিক ৪টি টিকিট কিনতে পারবেন। বিক্রিত টিকিট ফেরত নেওয়া হবে না। ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে আগামী ১২ জুন। ফিরতি টিকিট পাওয়া যাবে ১৯ জুন থেকে ২৩ জুন।

বিশেষ ট্রেন পরিচালনা:
দেওয়ানগঞ্জ স্পেশাল: ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা, ২৩ থেকে ২৫ জুন ও ২৮ জুন এবং ৩ জুলাই।
চাঁদপুর স্পেশাল-১: চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম, ২৩ থেকে ২৫ জুন ও ২৮ জুন এবং ৩ জুলাই।
চাঁদপুর স্পেশাল-২: চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম, ২৩ থেকে ২৫ জুন ও ২৮ জুন এবং ৩ জুলাই।
রাজশাহী স্পেশাল: রাজশাহী-ঢাকা-রাজশাহী, ২৩ থেকে ২৫ জুন ও ২৮ জুন এবং ৩ জুলাই।
পার্বতীপুর স্পেশাল: পার্বতীপুর-ঢাকা-পার্বতীপুর, ২৩ থেকে ২৫ জুন ও ২৮ জুন এবং ৩ জুলাই।
সোলাকিয়া স্পেশাল-১: ভৈরববাজার-কিশোরগঞ্জ-ভৈরববাজার, পবিত্র ঈদের দিন।
সোলাকিয়া স্পেশাল-২: মংমনসিংহ-কিশোরগঞ্জ-মংমনসিংহ, পবিত্র ঈদের দিন।

নতুন ট্রেন পরিচালনা: ঈদের আগেই ১৭ জুন পার্বতীপুর-দিনাজপুর-পঞ্চগড় রুটে এই আন্তঃনগর শাটল ট্রেন চালু হবে।

আন্তঃনগর ট্রেনের অফ ডে প্রত্যাহার: ২১ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত সকল আন্তঃনগর ট্রেন সাপ্তাহিক বন্ধের দিনও যথারীতি চলাচল করবে।

ঈদযাত্রার টিকিট: ১২ জুন বিক্রি হবে ২১ জুনের টিকিট। ১৩, ১৪, ১৫, ১৬ জুন বিক্রি হবে যথাক্রমে ২২, ২৩, ২৪, ২৫ জুনের টিকিট। ঢাকা ও চট্টগ্রাম স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে এ টিকিট বিক্রি শুরু হবে। মহিলা ও প্রতিবন্ধীদের জন্য আলাদা টিকিট কাউন্টারসহ মোট ২৩টি কাউন্টারে টিকিট বিক্রি হবে।  

ফিরতি যাত্রার টিকিট: ১৯ জুন বিক্রি হবে ২৮ জুনের টিকিট। ২০, ২১, ২২, ২৩ জুন বিক্রি হবে যথাক্রমে ২৯, ৩০ জুন ও ১ এবং ২ জুলাইয়ের টিকিট। রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হবে।

কোচ সংযোজন: পাহাড়তলী ওয়ার্কসপ হতে ৮৬টি এমজি ও সৈয়দপুর ওয়ার্কশপ হতে ৮৯টি এমজি ও ৩৬টি বিজিসহ মোট ১৭১টি, যার মধ্যে ১৩৫টি মিটারগেজ ও ৩৬টি ব্রডগেজ কোচ বহরে যোগ হবে। ১ হাজার ১৬১টি কোচের সাথে ১৭১টি স্পেশাল কোচ যোগ হয়ে কোচ সংখ্যা দাঁড়াবে ১ হাজার ৩৩২টি।

লোকোমোটিভ সরবরাহ: ঈদ উপলক্ষে পূর্বাঞ্চলে ১৩টি ও পশ্চিমাঞ্চলে ৮টিসহ মোট ২১টি অতিরিক্ত লোকোমোটিভ বহরে যোগ হবে। এছাড়াও ২১টি এবং বিদ্যমান ২০৮টিসহ মোট ২২৯টি লোকোমোটিভ সরবরাহ করা হবে।

টিকিট কালোবাজারি প্রতিরোধ: ঢাকা, ঢাকা ক্যান্টনমেন্ট, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, মংমনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনাসহ দেশের বড় বড় স্টেশনগুলোতে রেলওয় পুলিশ, আরএনবি, বিজিবি, স্থানীয় পুলিশ এবং র‌্যাপ এর সহযোগিতায়  টিকিট কালোবাজারি প্রতিরোধে সার্বক্ষণিক প্রহরার ব্যবস্থা থাকবে। তাছাড়া জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

নাশকতা প্রতিরোধ: চলন্ত ট্রেন, স্টেশনে বা রেললাইনে নাশকতামূলক কর্মকাণ্ড প্রতিরোধে আরএনবি, জিআরপি ও রেলওয়ে কর্মচারীদের কার্যক্রম আরও জোরদার করা হবে। এছাড়া র‌্যাব, বিজিবি, স্থানীয় পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনির সক্রিয় সহযোগিতায় নাশকতাকারীদের কঠোর ভাবে দমন করা হবে।

ছুটি বাতিল: সুষ্ঠু ও নিরাপদে ট্রেন চলাচলের সুবিধার্থে ট্রেন পরিচালনার সঙ্গে সম্পৃক্ত রেলওয়ে কর্মকর্তাদের ২১ থেকে ২৫ জুন সকল প্রকার ছুটি বাতিল করা হবে।

অন্যান্য পদক্ষেপ: যাত্রীবাহী ট্রেন চলাচলের সুবিধার্থে ঈদের তিনদিন আগে থেকে কনটেইনার ও জ্বালানি তেলবাহী ট্রেন ছাড়া কোনও গুডস ট্রেন চলাচল করবে না। ঈদের দিন বিশেষ ব্যবস্থাপনায় কতিপয় মেইল-একপ্রেস ট্রেন চলাচলের ব্যবস্থা করা হবে। তবে কোনও আন্তঃনগর ট্রেন চলাচল করবে না। টিকিটধারী যাত্রীদের সুবিধায় জয়দেবপুর ও বিমানবন্দর স্টেশন থেকে ঢাকাগামী আন্ত জোনাল আন্তঃনগর ট্রেনে কোনও আসন বিহীন যাত্রী চলাচল করতে পারবে না। ২৫ ও ২৬ জুন মৈত্রী এক্সপ্রেস চলাচল করবে না।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -