শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে রওশনের সাক্ষাৎ

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বাংলাদেশ-শ্রীলঙ্কার সম্পর্ক আরও গভীর ও সুসংহত করার লক্ষ্যে বাংলাদেশের আগ্রহের কথা ব্যক্ত করেন। একই সঙ্গে প্রক্রিয়াধীন বিভিন্ন চুক্তি দ্রুত স্বাক্ষরের ফলে দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নেওয়া ব্যাপারে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সহযোগিতা কামনা করেন।

আজ শুক্রবার হোটেল সোনারগাঁয়ের সুরমা হলে শ্রীলঙ্কার প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি তার এ সহযোগিতা কামনা করেন।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট দু’দেশের ইতিহাস ও সংস্কৃতিতে ঐতিহাসিক যোগসূত্রতার উল্লেখ করে বলেন, ‘এ সফরের মাধ্যমে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সম্পর্ক আরো জোরদার ও শক্তিশালী হবে। দক্ষিণ এশিয়ার এ দ্বীপ রাষ্ট্রটিতে বাংলাদেশি পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। বিশেষ করে চাল, কৃষিপণ্য, ফার্মাসিউটিক্যালস, তৈরি পোশাক, সিমেন্টেস, কাগজ, প্লাস্টিক পণ্য, সিরামিক ও আসবাবপত্রের।’

বিরোধীদলীয় নেতা এ সময় বলেন, ‘পণ্যের গুনগত মান উন্নত হওয়ায় রফতানি বাণিজ্য বরাবরই বাংলাদেশ করে আসছে। কিন্তু সম্প্রতি শ্রীলঙ্কার পণ্য রফতানিতে শুল্ক বাধা তৈরি করায় বাংলাদেশি পণ্য আমদানিতে কিছুটা বিঘ্ন সৃষ্টি হচ্ছে। শ্রীলঙ্কার প্রেসিডেন্টের এ সফরের মাধ্যমে শুল্ক বাধাসহ বিদ্যমান সমস্যাগুলোর দ্রুত সমাধান হয়ে দু’দেশের বাণিজ্য সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বিরোধীদলীয় নেতা দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় ছাড়াও বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, নারী শিক্ষা, জেন্ডার সমতা, সংস্কৃতি, সংসদীয় গণতন্ত্রসহ দু’দেশের আর্থ সামাজিক অবস্থা সম্পর্ক আলোচনা করেন। তিনি বলেন, ‘বাংলাদেশ শান্তি সম্প্রীতির দেশ। এ দেশের জনগণের সিংহভাগ ইসলাম ধর্মাবলম্বী হলেও সকল ধর্মের মানুষের মধ্যে রয়েছে ঐতিহাসিক সৌহার্দপূর্ণ সম্পর্ক।’

সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন বিরোধীদলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী এমপি, বিরোধীদলীয় হুইপ সেলিম উদ্দিন এমপি, রওশন আরা মান্নান এমপি, শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী রভী করুনা নায়েক প্রমুখ।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -