শিশুবান্ধব ঘোষিত হাসপাতালের অর্ধেকই শিশুবান্ধব নয়

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: জাতীয় পুষ্টি সেবা কার্যক্রমের আওতায় জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান ও বাংলাদেশ ব্রেস্ট ফিডিং ফাউন্ডেশনের উদ্যোগে রাজধানীসহ সারাদেশে প্রায় ৬শ সরকারি-বেসরকারি হাসপাতালকে শিশুবান্ধব হাসপাতাল হিসেবে ‘পুনরুজ্জীবিত’ করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে এসব হাসপাতালের প্রায় অর্ধেকেই শিশুবান্ধব হাসপাতালের সুযোগ-সুবিধা নেই বলে উঠে এসেছে একটি প্রতিবেদনে।

প্রায় ৬শ সরকারি-বেসরকারি হাসপাতালকে শিশুবান্ধব হাসপাতাল হিসেবে পুনরুজ্জীবিতকরণ কার্যক্রমের অংশ হিসেবে গত চার বছরে চিকিৎসক ও নার্সসহ সাত হাজারেরও বেশি স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

গর্ভবর্তী মায়েদের নিরাপদে সন্তান প্রসব, সন্তান জন্মদানের পর পর শিশুকে মায়ের বুকের দুধ পান করানো, শিশুকে বুকের দুধ কীভাবে খাওয়াতে হবে সে ব্যাপারে পরামর্শ ও ব্রেস্টফিডিং কর্নার স্থাপনসহ মোট ১৫টি নির্দেশনা পালনের ভিত্তিতে একটি হাসপাতালকে শিশুবান্ধব হাসপাতালের মর্যাদা ফিরিয়ে দেওয়া হয়েছে। প্রশিক্ষণ প্রদানের কয়েকমাসের মধ্যে গাইনি, শিশু ও এনেসথেসিওলজিস্টসহ একাধিক বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত কমিটি হাসপাতালগুলো সরেজমিন পরিদর্শন করে মূল্যায়ন প্রতিবেদন তৈরি করে।

অনুসন্ধানে জানা গেছে বিশেষজ্ঞদের মূল্যায়নে শতকরা প্রায় ৫০ ভাগ হাসপাতালই শিশুবান্ধব হিসেবে উত্তীর্ণ হতে পারেনি। বিশেষজ্ঞদের মূল্যায়ন প্রতিবেদন অনুসারে মোট ৫৯২টি হাসপাতালের মধ্যে শতকরা ৫২ ভাগ হাসপাতালে শিশুবান্ধব হাসপাতালের সুযোগ-সুবিধা বিদ্যমান রয়েছে। অবশিষ্ট শতকরা ৪৮ ভাগ হাসপাতালকে শিশুবান্ধব বলা হলেও বিশেষজ্ঞরা সেসব হাসপাতালে শিশুবান্ধব পরিবেশের উপস্থিতি খুঁজে পাননি বলে প্রতিবেদনে উল্লেখ করেন।

শিশুবান্ধব হাসপাতালের সবগুলো কিছু কিছু ত্রুটির কারণে মূল্যায়ন প্রতিবেদনে পাস করতে পারেনি বলে স্বীকার করে নিয়ে বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের (বিবিএফ) চেয়ারপার্সন ও সিনিয়র বিজ্ঞানী ড. এস কে রয় বলেন, ছোটখাট ত্রুটি সহজেই উৎরে সবগুলো হাসপাতালকে সত্যিকার অর্থে শিশুবান্ধব হাসপাতালে রুপান্তর করা যেতে পারে।

প্রধানমন্ত্রীর নির্দেশনায় পর্যায়ক্রমে ৫৯২টি সরকারি ও বেসরকারি হাসপাতালকে শিশুবান্ধব হাসপাতালে ‘পুনরুজ্জীবিত’ করা হয়। তার মধ্যে ২০১২-২০১৩ সালে ২৯টি, ২০১৩-২০১৪ সালে ১৪৪টি, ২০১৪-২০১৫ সালে ১৮৮টি এবং ২০১৫-২০১৬ সালে ২৩১টি হাসপাতালকে শিশুবান্ধব হাসপাতাল হিসেবে ঘোষণা দেওয়া হয়।

শিশুবান্ধব হাসপাতাল কর্মসূচির আওতায় ৬৫টি মা ও শিশু কল্যাণ কেন্দ্রের ৬৫০ জন, ৪১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ৪ হাজার ১শ ৪০ জন, ৬০টি সদর হাসপাতালের ৬শ জন, ১৮টি সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের ৩শ ৬০ জন এবং ৩৮টি বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালের ৭শ ৬০ জনসহ মোট ৭ হাজার ৫০ জন চিকিৎসক ও নার্সকে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। পুথিগত ও হাতে কলমে চারদিনের প্রশিক্ষণ দেওয়া হয় তাদের।

নাম প্রকাশ না করার শর্তে বিবিএফ ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, স্বাস্থ্য সেক্টরে চিকিৎসক-নার্সসহ সহযোগী স্বাস্থ্যকর্মীদের ঘন ঘন বদলির কারণে শিশুবান্ধব হাসপাতালের কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হয়। যেসব প্রতিষ্ঠানের চিকিৎসক ও নার্সদের বদলি করা হয়নি সেসব প্রতিষ্ঠান মূল্যায়ন প্রতিবেদনে ভালো করে।

     
 
2017-10-19-11-41-43বিনোদন ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: অনেক নাটকীয়তার পর 'মিস ওয়ার্ল্ড বাংলাদেশ'-এর মুকুট মাথায় উঠে জেসিয়া ইসলামের মাথায়। আগামী ১৯ নভেম্বর চীনে অনুষ্ঠিতব্য মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন তিনি।আর এজন্য আজ বৃহস্পতিবার চীনের উদ্দেশ্যে দেশ ছাড়ছেন জেসিয়া ইসলাম। তবে দেশ ছাড়ার আগে সামাজিক যোগামাযোগ মাধ্যমে তার কিছু অন্তরঙ্গ ছবি ভাইরাল হয়েছে। যদিও ফেসবুকের যে পেজটি থেকে ছবিগুলো আপলোড করা হয় সেই পেজটি বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু এরই মধ্যে ছবিগুলো ছড়িয়ে পড়েছে নানান জনের ফেসবুক ওয়ালে।  খোঁজ...বিস্তারিত
2017-09-18-14-10-42বাবুগঞ্জ (বরিশাল),বর্তমানকণ্ঠ ডটকম: তিন ছেলে পুলিশ কর্মকর্তা, মেয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা অথচ তাদের গর্ভধারিণী মা মানুষের দ্বারে দ্বারে ভিক্ষা করে জীবিকা নির্বাহ করছে। বর্তমানে তিনি এতোটাই মানবেতর জীবন যাপন করছেন যে দিনের এক বেলা ভাতও জুটছে না তার ভাগ্যে। বলছি বরিশালের বাবুগঞ্জ উপজেলা ক্ষুদ্রকাঠী গ্রামের মৃত আইয়ুব আলী সরদারের স্ত্রী মনোয়ারা বেগমের (৭০)  জীবন সংগ্রামের কথা। খোঁজ নিয়ে জানা গেছে, আইয়ুব আলী কৃষক পরিবারের সন্তান হলেও নানা অভাব অনাটনের সংসারে ৬ সন্তান নিয়ে ভালোভাবেই...বিস্তারিত
2017-09-01-08-32-29নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: কর্মসংস্থানের অভাবে শহরমুখী হচ্ছে বানভাসি মানুষ। রাজধানীসহ দেশের অন্য শহরগুলোতে পাড়ি জমাচ্ছেন তারা। ঈদের আগে যে সময়টাতে রাজধানী ফাঁকা হতে থাকে। সেই সময়ে এখন অভাবী মানুষের দলে দলে আগমন লক্ষ্য করা যাচ্ছে। নারী-পুরুষ, শিশু এবং কিছু মানুষকে সপরিবারে ঢাকায় আসতে দেখা যাচ্ছে। তারা রিকশা চালনা থেকে শুরু করে বাসাবাড়িতে গৃহকর্মের কাজের সন্ধানে এসেছেন বলে জানান।রংপুর কাউনিয়া থেকে ১১ দিন আগে ঢাকায় আসা আয়নাল মিয়া বলেন, ‘ত্রাণের চাউল কয়দিন খামো বাহে, হামাক কাম করা নাগবার নয়। শহরত...বিস্তারিত
2017-08-27-07-31-33নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: থামেনি, প্রশাসনে উল্টো বেড়েছে চুক্তিভিত্তিক নিয়োগ। অন্যদিকে অনেকে যোগ্য হওয়ার পরও পাচ্ছেন না পদোন্নতি। প্রশাসনে বিপুলসংখ্যক কর্মকর্তাকে পদোন্নতির পরও নিচের পদে কাজ করতে হচ্ছে।চলতি মাসেই শুধু সচিব পর্যায়ে দুজন কর্মকর্তা চুক্তিতে নিয়োগ পেয়েছেন। এভাবে সরকারের আস্থাভাজন কর্মকর্তারা অবসরের পরও চাকরিতে ফিরছেন। এতে প্রশাসনের ভারসাম্য নষ্ট হচ্ছে ও বিশৃঙ্খলা বাড়ছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।বর্তমানে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের চাকরির বয়স ৫৯ বছর। আর মুক্তিযোদ্ধাদের অবসরের বয়স ৬০...বিস্তারিত
2017-07-07-06-33-12নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম: রাজশাহী মহানগরসহ উপজেলাগুলোতে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে। গত ছয় মাসে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে টিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ১৭৬ জন। গত বছর বছরের প্রথম ছয় মাসে যার সংখ্যা ছিল ১৫০ জন। রাজশাহীর গোলি থেকে রাজপথে থামানো যাচ্ছে না সড়ক দুর্ঘটনার মতো প্রাণহানিকর ঘটনাগুলো। প্রতি দিন জেলার কোথাও না কোথাও ঘটে যাচ্ছে ছোটবড় সড়ক দুর্ঘটনা। যার কারণে অকালে প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ। পঙ্গুত্ববরণ করছেন বহু মানুষ। এদিকে, সড়ক দুর্ঘটনা রোধে চালকদের সচেতন করার লক্ষ্যে...বিস্তারিত
এই পাতার আরো খবর -