টেস্ট মর্যাদা পেল আফগানিস্তান-আয়ারল্যান্ড

স্পোর্টস ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম : অনেক আগে থেকেই গুঞ্জন শোনা যাচ্ছিলো খুব শিগগিরই টেস্ট মর্যাদা পেতে যাচ্ছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড।

বৃহস্পতিবার লন্ডনে অনুষ্ঠিত আইসিসি’র সভায় আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে টেস্ট মর্যাদা দেওয়ার বিষয়টি সর্বসম্মতিক্রমে পাস হয়। এখন থেকে টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা ১২টি।

আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে টেস্ট মর্যাদা দেয়ার পর আইসিসি’র চিফ এক্সিকিউটিভ ডেভিড রিচার্ডসন জানান, আমি আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে ফুল মেম্বারশীপ স্ট্যাটাস পাওয়ার জন্য স্বাগত জানাই। এটি আসলে তাদের ক্রিকেটের প্রতি বহু মূল্যবান সময়ের পরিশ্রমের ফলাফল।’

আফগানিস্তানের ক্রিকেট বিশ্বে উত্থান হয় ২০১১ সালে। আইসিসি ২০১১ সালে দেশটিকে ওয়ানডে ক্রিকেটের মর্যাদা দেয়। অনেক চড়াই উৎরাইয়ের পর ২০১৫ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নেয় দলটি।

২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাদের সাড়া জাগানো অংশগ্রহন ছিলো। তবে আফগানিস্তানের অনেক আগেই ক্রিকেট বিশ্বে পা রাখে আয়ারল্যান্ড। দেশটি ২০০৭ সালে প্রথম ওয়ানডে বিশ্বকাপ খেলে। সেবার তারা পাকিস্তানকে হারিয়ে সুপার এইটে ওঠে। এরপর সুপার এইটে বাংলাদেশের বিপক্ষেও জয় পায়। এরপর ২০১১ ও ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ খেলে। খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপেও।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -