অস্ট্রেলিয়ার বিপক্ষে অনন্য রেকর্ডে সাকিব

স্পোর্টস ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম : সাকিবের টেস্ট ক্যারিয়ারের ১০ বছর হয়ে গেলেও এখনো অস্ট্রেলিয়ার মুখোমুখি হননি একবারও। বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার সর্বশেষ টেস্ট খেলেছিল ২০০৬ সালে।

১১ বছর পর আগামী ২৭ আগস্ট মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে অজিদের মুখোমুখি হবে বাংলাদেশ। এটি সাকিবের ক্যারিয়ারের ৫০তম টেস্ট। ক্রিকেট বিশ্বের ১২ টেস্ট খেলুড়ে দেশের মধ্যে সর্বোচ্চ ৯টি দেশের বিপক্ষে ৫ উইকেট পেয়েছেন মাত্র তিনজন বোলার। সবার আগে নয় দলের বিপক্ষে পাঁচ উইকেট নেয়ার কৃতিত্ব শ্রীলঙ্কার কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরনের।

এরপর যথাক্রমে দক্ষিণ আফ্রিকার ডেল স্টেইন এবং শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ ৫ উইকেট নিয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ উইকেট নিয়ে তাদের পাশে দাঁড়ানোর হাতছানি সাকিব আল হাসানের সামনে। সাকিব এখন পর্যন্ত ৮টি টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে খেলে প্রতিটি দলের বিপক্ষে ৫ উইকেট নিয়েছেন।

অজিদের বিপক্ষে তিনি কোনোদিন খেলেননি, তাই এই সুযোগ সাকিবের ছিল না। এবার ঘরের মাটিতেই দারুণ এক রেকর্ড গড়ার সুযোগ বাংলাদেশের ক্রিকেটের পোস্টার বয়ের সামনে।

উল্লেখ্য, এশিয়ার দুই ক্রিকেটশক্তি ভারত ও পাকিস্তানের বিপক্ষে ১বার করে পাঁচ উইকেট পেয়েছেন সাকিব। ২বার করে পাঁচ উইকেট নিয়েছেন ইংল্যান্ড, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সবচেয়ে বেশি ৩বার পাঁচ উইকেট নিয়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে।

FacebookTwitterDiggStumbleuponRedditLinkedinPinterest
Pin It
এই পাতার আরো খবর -