1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৭ অপরাহ্ন




আইএসডিই এর উদ্যোগে চট্টগ্রামে ০৩ দিনব্যাপী সেফগার্ডিং প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত

বর্তমানকন্ঠ ডটকম, চট্রগ্রাম।
  • প্রকাশিত : শুক্রবার, ১০ সেপ্টেম্বর, ২০২১

পরিবার, সমাজ ও কর্মস্থলে যৌণহয়রানি প্রতিরোধ রোধ, নারীর জন্য মর্যাদাপূর্ণ নিরাপদ পরিবেশ নিশ্চিতে বেসরকারি উন্নয়ন প্রতিষ্টান আইএসডিই বাংলাদেশ এর কর্মকর্তা-কর্মীদের জন্য ০৩দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা ০৭ সেপ্টেম্বর ২০২১ চট্টগ্রামের হোটেল সৈকত কনফারেন্স হলে সমাপ্ত হয়েছে। বিগ ০৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া কর্মশালায় আইএসডিই বাংলাদেশ এর নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় সহায়ক হিসাবে কর্মশালা পরিচালনা করেন জেন্ডার ও জলবায়ু পরিবর্তন বিষয়ক আর্ন্তজাতিক কনসাল্টেন্ট মাহফুজা মালা ও নারী অধিকার কর্মী মিথিলা হক। উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশিষ্ঠ নারী নেত্রী ও এডাব চট্টগ্রামের সভাপতি জেসমিন সুলতানা পারু। কর্মশালায় আইএসডিই কর্মসূচি সমন্বয়কারী মোঃ জাহাঙ্গীর আলম, কর্মসূচি সমন্বয়কারী শম্পা কে নাহার, রোহিঙ্গা রেসপন্স কর্মসুচির ব্যবস্থাপক জসিম উদ্দীন, কর্মসুচি ব্যবস্থাপক তাজমুন্নাহার হামিদ, প্রশিক্ষন সমন্বয়কারী জহুরুল ইসলাম, মহেশখালী উপজেলা ব্যবস্থাপক মঞ্জুর আলম, কর্মসূচি কর্মকর্তা আরিফুল ইসলাম, নিপা দাস, অ্যাডভোকেট রেবা বড়–য়া, আয়েশা জাহাঙ্গীর, এআর অন্তরা আরজু, রহিমা খাতুন প্রমূখ বক্তব্য রাখেন।

কর্মশালায় নারী ও শিশুর জন্য নিরাপদ কর্মস্থল, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক পরিবেশ নিশ্চিতে বাঁধা, করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। যৌনহয়রানি ও নির্যাতনের শিকার হলে অভিযোগ দাখিল, অভিযোগ নিরপেক্ষ তদন্ত, বিদ্যমান সমস্যা নিয়ে আলোচনা করা হয়। এছাড়াও সংগঠনের কেন্দ্রিয় কার্যালয়, ইউনিট কার্যালয় ও সংস্থা পরিচালিত শিশু শিক্ষা কেন্দ্রে নারী ও শিশু সুরক্ষা কমিটি গঠন, কমিটির করনীয় নিয়ে গাইডলাইন তৈরী করার বিষয়ে প্রস্তাবনা উপস্থাপন করা হয়। এছাড়াও বিদ্যমান সমস্যা ও ত্রুটিগুলো সমাধানের জন্য কর্মপরিকল্পনা প্রণয়নসহ বেশকিছু সুপারিশ মালা উপস্থাপন করা হয়।

সমাপনী অনুষ্ঠানে আইএসডিই বাংলাদেশ’র নির্বাহী পরিচালক এস এম নাজের হোসাইন বলেন, স্থানীয় বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান হিসাবে আইএসডিই প্রতিষ্ঠার পর থেকে নারী ও শিশুর অধিকার সুরক্ষায় নানা কর্মসূচি নিয়ে কাজ করে যাচ্ছে। আইএসডিই নারী ও শিশুর জন্য একটি মর্যাদাপূর্ণ সমাজ প্রতিষ্ঠায় কাজ করছে। আর এ জন্য সমাজে পরিবর্তনকামী মানবিক মূল্যবোধ সম্পন্ন নাগরিকদের সংগঠিত করে সমাজ পরিবর্তনে অঙ্গীকারবদ্ধ। তারই অংশবিশেষে স্থানীয় সমাজ ও কর্মস্থলে শিশু ও নারীদের জন্য মর্যাদাপূর্ণ অবস্থান তৈরীর অংশহিসাবে এ কর্মশালা আয়োজন করা হয়। নারী ও শিশুদের সুরক্ষায় তৃণমূল পর্যায়ে সচেতনতা সৃষ্টিতে আরও বিভিন্ন সভা, সেমিনার ও কর্মশালা আয়োজন করা হবে। শুভেচ্ছা বক্তব্যে বিশিষ্ঠ নারী নেত্রী জেসমিন সুলতানা পারু নারী ও শিশুর সুরক্ষায় তৃণমূলে সাধারন মানুষের বিবেককে জাগ্রত করা, নির্যাতনের শিকার ও নারীরা যেন যথাযথ আইনী প্রতিকার পান সে বিষয়ে সমাজের সকল স্তরের প্রতিবাদী মানুষগুলোকে সংগঠিত করা ও তাদেরকে নির্যাতনের বিরুদ্ধে সোচ্চার হবার আহবান জানান। তৃণমূলে নারীর বিরুদ্ধে সহিংসতার প্রতিবাদ কমে যাওয়ার কারণে নারী নির্যাতন বেড়ে গেছে। এটা সভ্য সমাজে হতে দেয়া যায় না।

উল্লেখ্য যুক্তরাজ্য ভিত্তিক আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা ডাব্লজেআর এর সহায়তায় অনুষ্ঠিত কর্মশালায় আইএসডিই বাংলাদেশ এর চট্টগ্রাম ও ককসবাজার জেলার ২৩জন কর্মকর্তা ও কর্মী অংশগ্রহন করেন।

এই পাতার আরো খবর

প্রধান সম্পাদক:
মফিজুল ইসলাম সাগর












Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD