শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন

কুয়েত থেকে দেশে ফিরলেন সাধারণ ক্ষমার তিন শতাধিক বাংলাদেশি

বর্তমানকণ্ঠ ডটকম / ০ Views পাঠক
বুধবার, ১৩ মে, ২০২০

বর্তমানকন্ঠ ডটকম, ঢাকা ও কুয়েত : কুয়েত সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে ফিরলেন অবৈধ হয়ে যাওয়া তিন শতাধিক প্রবাসী বাংলাদেশি।

মঙ্গলবার (১২ মে) দেশে ফিরেছেন ৩১৩ জন বাংলাদেশি কর্মী। রাতে তাদের নিয়ে কুয়েত সরকারের দেওয়া দুটি পৃথক বিশেষ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ফিরে আসা এই বাংলাদেশিরা সাধারণ ক্ষমা অধীনে ১১ এপ্রিল থেকে কুয়েতের আবদালি ক্যাম্পে অবস্থান করছিলেন।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানায়, কুয়েত এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইট বিমানবন্দরে রাত ৮ টায় অবতরণ করে। এতে ১ শত ৮৫ বাংলাদেশি নাগরিক ছিল। এরপর রাত ৯টা ০৫ মিনিটে জাজিরা এয়ারওয়েজের বিশেষ আরেকটি ফ্লাইটে আরও ১ শত ২৮ প্রবাসী শ্রমিক আসে।

কুয়েত থেকে করোনা চেক-আপ শেষে তাদের ছাড়পত্র দেওয়া হয়েছে বলে কুয়েত বিমানবন্দর সূত্র জানিয়েছে। তাদের সকলের কাছে সেই মেডিকেল চেক-আপ রিপোর্ট রয়েছে।

ঢাকা বিমানবন্দরের স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, সরকারের সিদ্ধান্ত অনুসারে, যাদের কোভিড-১৯ সংক্রমণ নেই এই সনদ আছে তারা ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে থাকবেন। আর তাদের এই সনদ নেই তারা এখানে পৌঁছানোর পরে, বিমানবন্দরে একটি মেডিকেল চেকআপ করবেন এবং সশস্ত্র বাহিনী বিভাগের ব্যবস্থাপনার অধীনে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারান্টিনে প্রেরণ করা হবে।

কুয়েত সরকার করোনা পরিস্থিতিতে অবৈধ অভিবাসীদের দেশে পাঠানোর জন্য গত ১ লা এপ্রিল সাধারণ ক্ষমা ঘোষণা করে। মাসবাপী সাধারণ ক্ষমার সুযোগ নেন দেশটিতে নানা কারণে অবৈধ হয়ে যাওয়া প্রায় সাড়ে ৪ হাজার বাংলাদেশি কর্মী।

ঢাকা বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্ক থেকে প্রত্যেক যাত্রীকে ৫ হাজার টাকা প্রদান করা হয় বলে জানিয়েছন দায়িত্বরত কর্মকর্তা। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তহবিল থেকে এই অর্থ প্রদান করা হয়ে থাকে।

৩০ এপ্রিল শেষ হওয়া মাসব্যাপী ‘সাধারণ ক্ষমা’ সুযোগ নিয়েছেন কুয়েতে বসবাসরত বিভিন্ন দেশের নারী-পুরুষ মিলিয়ে মোট ২৩ হাজার ৫০০ জন। এর মধ্যে বাংলাদেশের সাড়ে ৪ হাজার বাংলাদেশি রয়েছেন। সাধারন ক্ষমায় আত্মসমার্পনের পর কুয়েত সরকারের অধীন একাধিক ক্যাম্পে রাখা হয় বাংলাদেশি এই সব কর্মীদের।

কুয়েতে বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে, এরপর ১৬, ১৭, ২১ ও ২২ মে আরও ১ হাজার ৮শ প্রবাসীর দেশে ফিরে আসবে এবং এই ধারাবাহিকতা সাধারণ ক্ষমার আওতায় আত্মসমর্পন করা সকল বাংলাদেশি দেশে ফিরবেন।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদুত এস এম আবুল কালাম বলেন, “সাধারণ ক্ষমার আওতায় নিবন্ধনকৃত প্রবাসীদের আমরা যত দ্রুত দেশে পাঠানো যায় সেই চেষ্টা করছি। ইচ্ছা করলে এসব প্রবাসী পুনরায় নতুন ভিসায় কুয়েতে আসতে পারবে।

উল্লেখ্য, এর আগে গত ২৭ ও ২৮ এপ্রিল জাজিরা এয়ারওয়েজের দুটি বিশেষ ফ্লাইটে ২৪৬ জন কারামুক্ত প্রবাসী বাংলাদেশিকে কুয়েত থেকে দেশে পাঠানো হয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই পাতার আওর সংবাদ