1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শনিবার, ২৮ মে ২০২২, ১০:৩৯ অপরাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে গাজী রাকায়েতের আদ্যোপান্ত

বর্তমানকণ্ঠ ডটকম
  • প্রকাশিত : বুধবার, ২৩ মার্চ, ২০২২

সাংস্কৃতিক ব্যক্তিত্ব, অভিনয়শিল্পী, নাট্যকার এবং পরিচালক গাজী রাকায়েত। ১৯৬৬ সালের ১৫ জুন ঢাকায় জন্মগ্রহণ করেন গুণী এই অভিনয়শিল্পী। পাঠ্যজীবনের বড় একটি অংশ কাটিয়েছেন গেন্ডারিয়ায়। সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক সম্পন্ন করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে। ‘একজন আয়নাল লস্কর, ‘সাকিন’, ‘জন্মসূত্র’, ‘চিঠি, ‘বৃষ্টি রাতের গল্প’ সহ অসংখ্য নাটকে হাজির হয়েছেন ভিন্ন ভিন্ন চরিত্র নিয়ে।

চলচ্চিত্রে তার পদচারণা শুরু হয় ১৯৯৬ সালে যুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘নদীর নাম মধুমতী’ দিয়ে। পরবর্তীতে অভিনয় করেছেন ‘চন্দ্রগ্রহণ’, ‘দ্য লাস্ট ঠাকুর’, মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘আমার বন্ধু রাশেদ’, ‘খেলাঘর’, ‘গেরিলা’, ‘মুন্সিগিরি’ সিনেমায়। সময়ের সাথে পাল্লা দিয়ে কাজের গন্ডি ভেঙ্গেছেন তিনি। নিজেকে সংযুক্ত করেছেন পরিচালনার সাথেও।

২০১৩ সালে ‘মৃত্তিকা মায়া’ চলচ্চিত্রের মাধ্যমে পরিচালনায় অভিষেক হয় গাজী রাকায়েতের। চলচ্চিত্রটির জন্য তিনি পাঁচটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। নাটক কিংবা স্বল্পদৈর্ঘ্য ও পূর্ণদৈর্ঘ্য ছায়াছবিতে নিজের দক্ষতা প্রমাণ দিয়ে চলেছেন তিনি।

বিজয়ীর ধারা অব্যাহত রেখে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ আসর অস্কারে জায়গা করেছেন তিনি। জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২০ এ শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয় গাজী রাকায়েতের পরিচালনায় চলচ্চিত্র ‘গোর’। চলচ্চিত্রটির জন্য শ্রেষ্ঠ পরিচালক নির্বাচিত হয়েছেন তিনি।

২০১৩ সালে গাজী রাকায়েতের রচনায় নির্মিত প্রথম ছায়াছবি ‘মৃত্তিকা মায়া’ অর্জন করেছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার। বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের এই প্রথম কোনো সিনেমা ১৭টি শাখায় পুরস্কৃত হয়। পেয়েছেন ‘অনীল বাগচীর একদিন’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD