শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০২:২৮ পূর্বাহ্ন

জ্ঞানকে প্রয়োগ করবার জন্য আমাদের দক্ষতা থাকতে হবে: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

বর্তমানকণ্ঠ ডটকম / ০ Views পাঠক
শনিবার, ১৫ জুলাই, ২০২৩

শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, দক্ষতা হচ্ছে আমি যে কাজটি যন্ত্রপাতি নিয়ে নিজ হাতে করতে পারি সেটি। শুধুমাত্র জ্ঞান অর্জনই নয়, জ্ঞানকে প্রয়োগ করবার জন্য আমাদের দক্ষতা থাকতে হবে। এর মধ্যে কিছু কাজ হচ্ছে যন্ত্রপাতি দিয়ে করতে হয়। আবার যেমন আইটি সেক্টর সেখানে মাথা খাটিয়ে কাজ করতে হয়। আর সে দক্ষতা অর্জন করতে পারলে আমার আয় রোজগার বাড়বে, আমাদের দেশের অর্থনীতি এগিয়ে যাবে এবং আমাদের দেশ উন্নত হবে।

শনিবার (১৫ জুলাই) দুপুরে চাঁদপুর সদর উপজেলার আশিকাটি ইউনিয়নে ‘চাঁদপুর সদর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, পরিসংখ্যান থেকে জানতে পারলাম গত বছর আমাদের চাঁদপুর থেকে ৪৫ হাজার ৫০০জন বিদেশে গেছেন। আমরা আশা ও বিশ^াস করি তারা সকলেই বৈধভাবে, যথাযথ কাজের ব্যবস্থা করে তারা গেছেন এবং তারা কেউ অবৈধ অভিবাসি হননি। তারা কেউ অনিরাপদ অবস্থায় নেই। তারা সবাই নিরাপদে আছেন এটা আমরা ভাবতে চাই।

দীপু মনি বলেন, প্রবাসীদের যে সংখ্যা সে অনুপাতে চাঁদপুরের অবস্থান অষ্টম। কিন্তু প্রবাসীদের আয়ের হিসেবে আমাদের অবস্থান পঞ্চম। অর্থাৎ আমাদের এই জেলা থেকে যারা যাচ্ছেন তারা একটু বেশী আয় করছেন অন্য জেলার তুলনায়। এর মানে তারা ভাল কাজ করছেন।

অনুষ্ঠানে উদ্বোধকের বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ এমপি।

তিনি বক্তব্যে বলেন, দক্ষ হলো যিনি নিজের হাত দিয়ে কাজ করে। আর শিক্ষিত হলো যারা মেধা ও কলম দিয়ে কাজ করে। শিক্ষিত যতই উচ্চ পর্যায়ের হন না কেন। আপনি যদি স্ক্রু ড্রাইভার ধরতে না পারেন, হাতুড়ি দিয়ে পিটিয়ে যদি কোন কাজ না করতে পারেন তাহলে তিনি দক্ষ নন, তিনি শিক্ষত। আমাদের কাজ হলো শিক্ষিত ও দক্ষ মানুষ কিংবা কর্মী তৈরী করা।

মন্ত্রী বলেন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র করার উদ্দেশ্যে হচ্ছে আপনারা যাতে দক্ষ কর্মী হয়ে বিদেশ যান। কুমিল্লা এবং চাঁদপুরে প্রবাসীর সংখ্যা বেশী। যেখান থেকে বেশী লোক বিদেশে যায়, সেখানেই দক্ষ লোক বেশী তৈরী করা প্রয়োজন। গত বছর এই জেলা থেকে ৪৫হাজার বিদেশে গিয়েছে, আমি চাইব এ বছর ১ লাখ লোক যাক। তবে তারা যেন প্রশিক্ষিত এবং দক্ষ হয়।

প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, দালাল চক্র আমাদের সমাজের এবং আত্মীয় স্বজনের মধ্যেই বেশী। আমরা যদি সচেতন হই তাহলে দালাল চক্র কমে আসবে। দালাল চক্র কমে আসলে ফল কি হবে। আপনারা কম খরচে বিদেশে যাবেন এবং যে খরচ করে যাবেন, তা দ্রুত পুরন করতে পারবেন। আমার পক্ষ থেকে আপনাদের প্রতি অনুরোধ দালাল চক্র থেকে আপনারা সাবধানে থাকবেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের জেলা প্রশাসক (ডিসি) কামরুল হাসান ও পুলিশ সুপার (এসপি) মো. মিলন মাহমুদ।

বক্তব্য শেষে অতিথির প্রশিক্ষণ কেন্দ্র আঙ্গিনায় বৃক্ষরোপন করেন। অনুষ্ঠানের শুরুতে শিক্ষামন্ত্রী ও প্রবাসী কল্যাণ মন্ত্রী ‘চাঁদপুর সদর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র’ এর ফলক আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেন।

অনুষ্ঠানে চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান, সদর উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আলী এরশ^াদ মিয়াজী, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্যাহসহ সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই পাতার আওর সংবাদ