1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০১:৪৯ পূর্বাহ্ন




নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টিকার কার্যকারিতা জানতে কয়েক সপ্তাহ লাগবে

বর্তমানকন্ঠ ডটকম ।
  • প্রকাশিত : শনিবার, ২৭ নভেম্বর, ২০২১

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা এবং এর বিরুদ্ধে টিকার কার্যকারিতা জানতে কয়েক সপ্তাহ সময় লেগে যাবে। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞরা এক রুদ্ধদ্বার বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন।

সংস্থার মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার জানিয়েছেন, নতুন ভ্যারিয়েন্টকে ‘ঝুঁকির ভিত্তিতে এবং বৈজ্ঞানিক পদ্ধতিতে’ বিবেচনা করতে হবে।

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হয় B.1.1.529 নামে করোনার নতুন ভ্যারিয়েন্ট। দেশটিতে সংক্রমণ দ্রুত বাড়ার পেছনে দায়ী এই ভ্যারিয়েন্টটি। এটি বহুবার নিজের মধ্যে রূপান্তর ঘটাতে পারে। ইতোমধ্যে ইসরায়েল ও হংকংয়ের দুই ব্যক্তির মধ্যে নতুন ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে। সংক্রমণ ঠেকাতে পূর্ব সতর্কতা হিসেবে এশিয়া ও ইউরোপের কয়েকটি দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে কিংবা আরোপের পথে রয়েছে।

ক্রিশ্চিয়ান লিন্ডমেয়ার বলেছেন, ‘এই মুহুর্তে, ভ্রমণ বিধিনিষেধ বাস্তবায়নের বিরুদ্ধে সতর্ক করা হচ্ছে। ভ্রমণ বিধিনিষেধ বাস্তবায়নের সময় ঝুঁকিভিত্তিক ও বৈজ্ঞানিক পদ্ধতি প্রয়োগের সুপারিশ করছে ডাব্লুএইচও ।’

তিনি জানিয়েছেন, নতুন ভ্যারিয়েন্টের বিস্তার ক্ষমতা এবং এর বিরুদ্ধে টিকা ওষুধের কার্যকারিতা জানতে কয়েক সপ্তাহ সময় লেগে যাবে। এখনও পর্যন্ত ভ্যারিয়েন্টটির ১০০টি রূপের খবর পাওয়া গেছে।

এই পাতার আরো খবর

প্রধান সম্পাদক:
মফিজুল ইসলাম সাগর












Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD