1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শনিবার, ২৮ মে ২০২২, ০৯:৫১ পূর্বাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

প্রতিমা তৈরীতে মধুখালীতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা

শাহজাহান হেলাল, ফরিদপুর ।
  • প্রকাশিত : সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১

ফরিদপুরের মধুখালীতে দুর্গা পূজাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা নির্মান মৃৎশিল্পীরা। আর মাত্র কয়েক দিন পরেই মর্ত্যে আসছেন দেবী দুর্গা। প্রতিমা তৈরীর মৃৎশিল্পীরা প্রতিমা তৈরির কাজে ব্যস্ত সময় পার করছেন।

লকডাউন শিথিল হওয়ায় এবার বেড়েছে কাজের চাপ। তাই রাতদিন পরিশ্রম করে নিপুণ হাতে তৈরি করছেন দেবী দুর্গাকে। করোনা পরিস্থিতিতে যেন স্বাস্থ্যবিধি উপেক্ষিত না হয় সে ব্যাপারে প্রস্তুতি নিয়েছেন সংশ্লিষ্টরাও। আগামী ১১ অক্টোবর পঞ্চমী তিথিতে সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মুল আনুষ্ঠানিকতা শুরু হবে। শিশিরভেজা দুর্বা ঘাসের ওপর ঝরে পড়া বকুল ফুল কুড়ানোর সময়টাতে মাতৃ বন্দনায় মিলিত হবেন মাতৃভক্ত বৃন্দ।

ইতোমধ্যে শিল্পীদের দক্ষ হাতের ছোঁয়ায় পূর্ণরূপে ফুটে উঠেছে দৃষ্টিনন্দন অধিকাংশ প্রতিমা। মধুখালীতে চলছে প্রতিমা গড়ার কাজ এ কাজে খুবই ব্যস্ত সময় পার করছেন প্রতিমা তৈরির কাজে মৃৎশিল্পীরা। দুর্গাপূজার এক মাসে আগে থেকেই শিল্পীরা বাঁশ, মাটি ও খড় দিয়ে গড়া দুর্গা, লক্ষমী, সরস্বতী, কার্তিক, গণেশ, মহিষাসুর আর দেবীর বাহন সিংহকে গড়তে হবে। এ নিয়ে সারাদেশের মতো উপজেলার মৃৎশিল্পীদের অনেককে নির্ঘুম রাত কাটাতেও দেখা যায়। সনাতন ধর্মাবলম্বী মাতৃভক্ত কুল পূজার ওই দিন গুলোর অপেক্ষায় প্রহর গুনছেন। ঢাকঢোল, বাঁশি, কাঁসর ও মন্দিরার বাজনার তালে তালে আরতি হবে। হবে গীতাপাঠ ও ধর্মীয় সংগীতানুষ্ঠান।

মধুখালী উপজেলা পূজা উৎযাপন পরিষদের সভাপতি সুভাষ রায় বলেন যতদুর তথ্য হাতে এসেছে এ বছর সম্ভাব্য ১৪৫টি মন্ডবে পূজা অনুষ্ঠিত হবে, পূজায় স্বাস্থ্যবিধি মেনে প্রতিটি মন্ডবে পূজা উৎযাপন করা হবে।

মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আশিকুর রহমান চৌধুরী বলেন শারদীয় দূর্গাপূজায় সরকারের যে নির্দেশনা আসবে সেটা মেনেই শারদিয় দুর্গোৎসব পালনে নির্দেশনা দেওয়া হবে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশ মাঠে থাকবে।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD