1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:২২ অপরাহ্ন




প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে ভ্যাকসিন আমদানির পাশাপাশি দেশেও তৈরির প্রচেষ্টা চলছে -ডাঃ দীপু মনি

এ কে আজাদ, ব্যুরো প্রধান, চাঁদপুর।
  • প্রকাশিত : শুক্রবার, ১৬ জুলাই, ২০২১

চাঁদপুরে করোনা মহামারি মোকাবেলায় ২৫০ শয্যার সরকারি জেনারেল হাসপাতালে লিকুইড অক্সিজেন প্ল্যান্টের কাজ এখন প্রায় শেষ পর্যায়ে। ঈদের আগে বা পরের যেকোনো দিন করোনা রোগীদের জন্য এ অক্সিজেন সাপ্লাই কার্যক্রম শুরু হবে। আগে সিলিন্ডার গ্যাস শেষ হয়ে গেলে কুমিল্লা থেকে রিফিল করে আনা হতো এখন সেই রিফিল এই হাসপাতালেই হচ্ছে পাশাপাশি পিসিআর ল্যাবও স্থাপন করা হয়েছে। করোনা পরীক্ষার রিপোর্টের জন্য এখন আর বেশি সময় অপেক্ষা করতে হয় না।আইসি ইউ চালু করা হবে। করোনা রোগীদের জন্য চাঁদপুরে বড় কর্মযজ্ঞ চলমান রয়েছে এ হাসপাতালে। পাশাপাশি উপজেলা হাসপাতালগুলোতেও করোনার চিকিৎসা হয় সসরকারের স্বাস্থ্য বিভাগ সেই উদ্যোগ নিয়েছে।

চাঁদপুরে করোনা চিকিৎসা ব্যবস্থার উপর সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন এবং বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন চাঁদপুর সদর আসনের সংসদ সদস্য ও শিক্ষা মন্ত্রী ডাক্তার দীপু মনি এবং তার সাথে রয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষনা সম্পাদক ডক্টর সেলিম মাহমুদ।

গতকাল শুক্রবার বিকালে অনলাইনে যুক্ত হয়ে এই দুই নেতা করোনায় সরকারে বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে গণমাধ্যামের কাছে বক্তব্য রাখেন।

এদিন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপির বড় ভাই ডাঃ জেআর ওয়াদুদ টিপুর নেতৃত্বে জেলা হাসপাতাল করোনার চিকিৎসার জন্য খুবই গুরুত্বপূর্ণ লিকুইড অক্সিজেন প্ল্যান্ট কাজের অগ্রগতি সরোজমিনে পর্যবেক্ষণ করেছেন স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

এসময় তারা ইউনিসেফের সহায়াতায় স্থাপিত স্পেক্ট্রা অক্সিজেন লিঃ এবং আবুল খায়ের গ্রুপের রিফিল অক্সিজেন প্ল্যান্ট ঘুরে দেখেন এবং এই কাজের সাথে সম্পৃদÍদের সাথে কাজের অগ্রগতি এবং চালুর বিষয়ে কথা বলেন।

এ সময় পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ নুরুল ইসলাম নাজিম দেওয়ান, ফরিদগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডঃ জাহিদুল ইসলাম রোমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, অ্যাডঃ মুজিবুর রহমান ভূঁইয়া, বিএমএ সাধারণ সম্পাদক ডাঃ মাহদুন্নবি মাসুম, চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের আরএমও ডাঃ সুজাউদ্দৌলা রুবেল, মেডিকেল অফিসার মিজানুর রহমান পৌর আওয়ামীলীগের সভাপতি রাধাগোবিন্দ গোপ, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম বাবুল, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান টুটুল, আওয়ামী লীগ নেতা অ্যাডঃ সাইফুদ্দিন বাবুসহ অন্যান্য নেতৃবৃন্দ এবং অক্সিজেন প্ল্যান্টের টেকনিশিয়ানগণ।

এ সময় অনলাইনে যুক্ত হয়ে গণমাধ্যমের সাথে কথা বলেন, শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ।

শিক্ষা মন্ত্রী ডাঃ দীপু মনি তাঁর বক্তব্যে বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের জীবন রক্ষায় এবং দেশের প্রত্যেকটি মানুষের জন্য করণা ভ্যাকসিন নিশ্চিত করার লক্ষ্যে সরকার যা যা করণীয় সকল বিষয়ে পদক্ষেপ নিয়েছে। দেশের প্রত্যেক নাগরিকের জন্য কভিড-১৯-এর টিকা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সফল হয়েছেন। প্রধানমন্ত্রীর সাহসী ও বলিষ্ঠ নেতৃত্বের কারণে আমরা ভ্যাকসিন পাচ্ছি। টিকা আমদানির পাশাপাশি দেশেও টিকা তৈরির প্রচেষ্টা চলছে।

দেশের কোন হাসপাতালে অক্সিজেনের সংকট না হয় এ ব্যাপারে সরকার যথাযথ উদ্যোগ নিয়েছে। পাশাপাশি বেসরকারি ও ব্যক্তি পর্যায়ে অনেকে এগিয়ে এসেছেন। আবুল খায়ের গ্রুপ শুধু চাঁদপুর নয় বাংলাদেশের অনেক জায়গায় অক্সিজেন সাপোর্ট দেওয়ায় তিনি তাদেরকে ধন্যবাদ জানান।
মন্ত্রী বলেন, চাঁদপুরে করোনা চিকিৎসা বিষয়ে সার্বক্ষণিক খোঁজখবর তিনি রাখছেন। জেলা হাসপাতালে যাতে অতিরিক্ত রোগীর চাপ না হয়, চিকিৎসাকরা যাতে সঠিকভাবে চিকিৎসাসেবা দিতে পারে সেই লক্ষ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় চেষ্টা করছেন জনবল ও সরঞ্জাম দিতে। উপজেলা হাসপাতালগুলোতেও করোনা চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে। তিনি বলেন,শেখ হাসিনার একজন কর্মী হিসেবে তার ডাকে আমরা মানুষের পাশে আছি।

তিনি করোনার এই দ্বিতীয় ঢেউ মোকাবেলায় জনগণকে সচেতন, স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলার আহবান জানান এবং হাসপাতালের চিকিৎসক নার্স ও স্বাস্থ্যকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বাংলাদেশ আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক কচুয়ার কৃতি সন্তান ড. সেলিম মাহমুদ বলেন, সারা বিশ্বই এখন এই করোনার কারণে বিপর্যস্ত। এমন পরিস্থিতিতে জননেত্রী শেখ হাসিনার সরকার মানুষের জীবন বাঁচানোর জন্য ভ্যাকসিন সংগ্রহ করে জয়ী হয়েছেন। বর্তমান করোনা কালীন সময়ে সবচেয়ে বেশি প্রয়োজন অক্সিজেন। দেশের হাসপাতালগুলোতে অক্সিজেনের সংকট হতে পারে এইজন্য সরকার নানা উদ্যোগ নিয়েছে। ব্যক্তিপর্যায়েও অনেকে এগিয়ে এসেছে। তিনি চাঁদপুরের জন্য অক্সিজেন সরবরাহ রিফিল কার্যক্রম বিনামূল্যে সাপোর্ট দেওয়ায় আবুল খায়ের গ্রুপ কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

এদিকে চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ডাঃ জেআর ওয়াদুদ টিপু জানান, চাঁদপুর জেলা হাসপাতালে ইউনিসেফের সহায়তায় সরকার স্পেক্ট্রা অক্সিজেন প্ল্যান্ট স্থাপন করেছে এখান থেকে অক্সিজেন সরাসরি পাইপ লাইনের মাধ্যমে এবং অপারেশন থিয়েটারে চলে যাবে।

অপরদিকে আবুল খায়ের গ্রুপের অক্সিজেন রিফিল করার ব্যবস্থা এখানে করে দিয়েছে। আগে ছোট ছোট সিলিন্ডার কুমিল্লা থেকে ভরে নিয়ে আসা হতো। এখন এখানেই সেই অক্সিজেন রিফিল করা হচ্ছে। সুতরাং চাঁদপুরে করোনা রোগীদের জন্য অক্সিজেনের সমস্যা হবে না।

তিনি বলেন, আপনাদের প্রিয় নেত্রী মাননীয় সাংসদ ও শিক্ষা মন্ত্রী ডাঃ দীপু মনি চাঁদপুরের করোনা পরিস্থিতি এবং চিকিৎসা ব্যবস্থা বিষয়ে খোঁজ খবর রাখেনন। যখন যেটা প্রয়োজন তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ রক্ষা করে তার ব্যবস্থা করছেন। তিনি বলেন, সদর হাসপাতালের করোনা ওয়ার্ডের বেডের সংখ্যা বাড়ানো হয়েছে। ইনশাল্লাহ আইসিউ হবে।

এই পাতার আরো খবর

প্রধান সম্পাদক:
মফিজুল ইসলাম সাগর












Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD