1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০১:৪৪ পূর্বাহ্ন




প্রবাসীদের মাঝে শোকের ছায়া – সাংবাদিক অহিদুল ইসলামের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক

বর্তমানকন্ঠ ডটকম ।
  • প্রকাশিত : মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১

সৌদি আরব প্রবাসী সাংবাদিক অহিদুল ইসলামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি ।

এক শোক বার্তায় তিনি বলেন, অহিদুল ইসলাম একজন নিবেদিতপ্রাণ দেশপ্রেমিক সাংবাদিক ছিলেন । তিনি তাঁর পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের কল্যাণেও অনেক অবদান রেখেছেন ।

ড. মোমেন মরহুম অহিদুল ইসলামের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান ।

তাছাড়াও অহিদুল ইসলামের মৃত্যুতে শোক বার্তা দিয়েছে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন । তাদের মধ্যে উল্লেখযোগ্য, টেলিভিশন রির্পোটার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ট্রাব), বাংলাদেশ প্রবাসী ক্লাব, এশিয়ান জার্নালিষ্ট হিউম্যান রাইটস এন্ড কালচারাল ফাউন্ডেশন- পূর্বাঞ্চল শাখা, সাংস্কৃতিক সংগঠন- শ্যাডো, সৌদি আরবে প্রবাসী আওয়ামী পরিবার, বাংলাদেশ প্রবাসী সাংবাদিক সংস্হা (বাপ্রসাস), বাংলাদেশ প্রবাসী সাংবাদিক ফোরাম, সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরাম, রিপোটার্স অ্যাসোসিয়েশন অব ইলেকট্রনিক মিডিয়া সৌদি আরব পশ্চিমাঞ্চল, ঢাকা অ্যাসোসিয়েশন, বাংলা রাইটার্স ফোরাম, জালালাবাদ অ্যাসোসিয়েশন সহ আরও অনেক ব্যাক্তি ও সংগঠন ।

শোক বার্তায় তারা বলেন, একাত্তরে স্বাধিন বাংলাদেশ গঠনে মুক্তি সংগ্রামে সক্রিয় অংশগ্রহন করা প্রথিতযশা সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব অহিদুল ইসলাম মহৎ হৃদয়ের অধিকারী একজন নিবেদিত প্রাণ পরোপকারি মানুষ ছিলেন । সর্বজন শ্রদ্ধেয় বহু গুণে গুণান্বিত মেধাবী দেশপ্রেমী মানুষটি সৌদি আরবে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলের জন্য আমৃত্যু কাজ করেছেন। তার মৃত্যুতে জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে । বাংলাদেশের জাতীয় ইংরেজী দৈনিক “বাংলাদেশ অবজারভার, ইনকিলাব, চিত্রালী, মুখোমুখি সহ বিভিন্ন জাতীয় গণমাধ্যমে অত্যন্ত সুনামের সহিদ দায়িত্ব পালন করেন । জীবিকার টানে দেশ থেকে প্রবাসে পাড়ি দিয়ে পেশাদারি সাংবাদিকতা, সংস্কৃতি ও সাহিত্য চর্চার মাধ্যমে জন্মভূমি বাংলাদেশকে তুলে ধরেছেন বিদেশিদের মাঝে । সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে প্রকাশিত জাতীয় দৈনিক “রিয়াদ ডেইলি” র সাথে সাপ্তাহিক “বাংলা বিনোদন” প্রকাশ করে প্রবাসী বাঙালীদের দেশপ্রেমে উজ্জ্বিবীত রাখতেন । একুশে টিভি, কালেরকন্ঠ, বাংলা ট্রিবিউনের প্রতিনিধি হিসাবে কর্মরত ছিলেন মৃত্যুর আগ পর্যন্ত । সাহিত্য পত্রিকা বাংলা রাইর্টাস সম্পাদনা ছাড়াও প্রবাসীদের কন্ঠস্বর “প্রবাস বাংলা” সম্পাদনা করতেন । বাংলা সাহিত্য সংস্কৃতি চর্চার জন্য সৌদি আরবে নজরুল একাডেমী প্রতিষ্ঠা করেন মহৎ এই মানুষটি । সাংবাদিকদের ঐক্যবদ্ধ রেখে সমসাময়িক বিষয়ে নিয়মিত প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে গঠন করেন “বাংলাদেশ প্রবাসী সাংবাদিক সংস্হা (বাপ্রসাস) ।

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের প্রেস উইং সচিব ফখরুল ইসলাম তার শোক বার্তায় লিখেন, অহিদুল ইসলাম বাংলাদেশ দূতাবাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবসে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করতেন। মুজিব বর্ষ উপলক্ষ্যে দূতাবাস চত্বরে স্থাপিত লোগো, বঙ্গবন্ধু কর্নার, বঙ্গবন্ধু মঞ্চ, বঙ্গবন্ধু ফটো সিরিজ এর ডিজাইন করেছেন। তিনি দূতাবাসের প্রেস উইংকে বিভিন্ন পরামর্শ ও অনুষ্ঠান কভারেজ করে নানাভাবে সহায়তা করেন।

উল্লেখ্য, ২৭ নভেম্বর শুক্রবার বুকে ব্যথা অনুভব করায় রিয়াদের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় অহিদুল ইসলামকে । রাতে তার হার্টে রিং বসানো হয় । পরের দিন শনিবার রাতে তিনি মৃত্যুবরণ করেন ।

অহিদুল ইসলাম ছোট গল্প লিখতেন, ছিলেন ঔপন্যাসিক, সংগীতজ্ঞও । ঢাকার নজরুল একাডেমি থেকে নজরুল সঙ্গীত এবং উচ্চাঙ্গ সঙ্গীতে তালিম নেন । নানা মাত্রার গীত রচনা ও সুর সংযোজনার কাজ করেছেন তিনি ।

অহিদুল ইসলাম ১৯৫৮ র ১৭ ফেব্রুয়ারি ঢাকার কেরানীগঞ্জের চুনকুটিয়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন । তার স্ত্রী সামসুন্নাহার জলি ব্যক্তিজীবনে একজন ” ফুল শিল্পী” । তাঁর দুই কন্যা ও এক পুত্র সন্তান রয়েছে ।

এই পাতার আরো খবর

প্রধান সম্পাদক:
মফিজুল ইসলাম সাগর












Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD