1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০২:০৪ অপরাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

ফরিদপুর চিনিকলে আখরোপন মৌসুম উদ্বোধন

শাহজাহান হেলাল, ফরিদপুর ।
  • প্রকাশিত : বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১

ফরিদপুরের মধুখালীতে অবস্থিতফরিদপুরচিনিকলের ২০২১-২০২২ আখ রোপন মৌসুম উদ্বোধন করা হয়েছে। বুধবার সকাল ৯ টায় আখ রোপন মৌসুমের উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের প্রধান (ইক্ষুসম্প্রসারন ও সংগ্রহ) কৃষিবিদ গোলাম কবির। এ সময় চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মোহাম্মদ খবির উদ্দিন মোল্যা, শ্রমজীবী ইউনিয়নের সাধারণ সম্পাদক কাজলবসু, মহাব্যবস্থাপক (কৃষি) মুহম্মদ আনিস উজ্জামান, আখচাষী কল্যাণ সংস্থার সভাপতি শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক রেজাউল করিম, সহসভাপতি মির্জামুরাদ হোসেন, শ্রমজীবী ইউনিয়নের সদস্য শরিফুল ইসলাম,উপসহকারী ইক্ষুউন্নয়ন কর্মকর্তা মাসুদুর রহমান, মেহেদি হাসান, ইক্ষুউন্নয়ন সহকারী মনিরুজ্জামান, অনিমেষ দাস, মাসুদ আলীমৃধা, আখচাষী নেতা মজিবুর রহমান , আলম মোল্যাসহ আখচাষীরা উপস্থিত ছিলেন। মিলস গেটস সাবজোনের ১ নং ইউনিটের আলম মোল্যা, ৯ নংইউনিটের দাউদ মোল্যা, বিশিষ্ট আখচাষী মোতালেব ফকির, ৬ নং ইউনিটের মো. শাহিন মিয়া, ১৩ নং ইউনিটের আব্দুল হাই বাশি মিয়ার জমিসহ রোপাপদ্ধতিতে(এসটিপি) ৭২টি ইউনিটে আখ রোপন কার্যক্রম উদ্বোধন করা হয়। চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মুহম্মদ আনিস উজ্জামান জানান, চলতি রোপন মৌসুমে ৫ হাজার একর জমিতেআখ রোপনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে। চিনিকলের ৭টি সাবজোনের ৭২টি ইউনিটে একযোগে উদ্বোধন করা হলো।

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের প্রধান (ইক্ষুসম্প্রসারন ও সংগ্রহ) কৃষিবিদ গোলাম কবির বলেন, সরকার চিনিশিল্পকে লাভজনক করতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। ফরিদপুর চিনিকল একটি জাতীয় সম্পদ। এটিকে রক্ষা করতে বেশি করে আখ রোপন করতে হবে। সারও অন্যান্য উপকরণ খুব দ্রুত চাষীদেরকে সরবরাহ করা হবে।

ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কৃষিবিদ মোহাম্মদ খবির উদ্দিন মোল্যা জানান, ফরিদপুর চিনিকল একটি সম্ভবনাময় প্রতিষ্ঠান। এটিকে টিকিয়েরাখতে প্রধান কাঁচামাল আখ রোপন বাড়াতে হবে। সে লক্ষ্যে আমার কাজ করছি।

শ্রমজীবী ইউনিয়নের সাধারন সম্পাদক কাজল বসু জানান, চিনিকল বন্ধের আতংকে গত বছর চাষীরা আখ রোপনে আগ্রহ হারিয়ে ফেলেছিলেন। মিলটি চালু থাকবে এ সংবাদে চলতি মৌসুে মচাষীদের মাঝে আখচাষে ব্যাপক আগ্রহ লক্ষ্য
করা যাচ্ছে।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD