1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৩:০০ অপরাহ্ন




ফ্রান্সে প্রধানমন্ত্রীর আগমনে বিএনপির প্রতিবাদের ডাক?

সৈয়দ মুন্তাছির রিমন, ফ্রান্স ।
  • প্রকাশিত : শনিবার, ৩০ অক্টোবর, ২০২১

বর্তমান বাংলাদেশের পরিস্থিতি স্বাধীনতা উত্তর সময়ের চেয়ে ভয়াবহ অবস্থা ধারন করেছে। সরকার হাজার বছরের বাঙালির সম্প্রীতিকে সাম্প্রদায়িক দাঙ্গা লাগিয়ে রাজনৈতিক পায়দা হাসিল করার চেষ্টা করছে। আমাদের বিএনপির লক্ষ লক্ষ নেতা-কর্মীকে গুম, হত্যা, নির্যাতন, হামলা ও মামলা দিয়ে কুনটাঁসা করে রেখেছে। আজকে বাংলাদেশের মানুষ ভোটের অধিকার, খাদ্য নিরাপত্তা ও জীবনের নিরাপত্তাহীনতায় ভোগছে। আমাদের যুব সমাজ উন্নত জীবন, নিরাপত্তা ও বেঁচে থাকার তাগিদে সমুদ্রপথ-জঙ্গল পথে দেশান্তরিত হচ্ছে। আবার অনেকে পথিমধ্যে জীবন দিয়েছে।

প্রবাসের ডিটেনশন সেন্টার কিংবা দালালদের টর্চার সেলে বন্দী জীবন কাটিয়েছে। এই আওয়ামী লীগ সরকার মানবাধিকার রক্ষাও ব্যর্থ হয়েছে। সাংবাদিক, লেখক ও কার্টুনিস্টদের হত্যা করে একনায়কতন্ত্র কায়েম করে চলছে। এই অবস্থায় বিশ্বের সবচেয়ে উচ্চ মর্যাদাপূর্ণ মানবাধিকার রাষ্ট্র ফ্রান্সে বাংলাদেশী প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমণনের প্রতিবাদে বিক্ষোভ করবে।

উপরোক্ত কথা গুলো ২৭ অক্টোবর বুধবার দিনের শেষ প্রহরে প্যারিসের লা শাপেলে এক সভায় বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ফ্রান্স শাখার নেতাকর্মীরা বলেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৯ নভেম্বর রাষ্ট্রীয় সফরে ফ্রান্সে আসছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফ্রান্স সফর উপলক্ষ্যে এখানে বসবাসরত বিএনপি পরিবারের নেতারা সরব হয়ে উঠছে।

ফ্রান্স বিএনপির সভাপতি সৈয়দ সাইফুর রহমানের সভাপতিত্ব ও সাধারন সম্পাদক এম এ তাহেরের পরিচালনায় সভায় সবার সন্মতিতে বিক্ষোভের সিদ্ধান্ত গ্রহন করা হয়। আগামী ১১ নভেম্বর বৃহস্পতিবার বেলা ২ টায় বিক্ষোভের সময় ও প্যারিসের ইউনেস্কো সদরদপ্তরের সামনে স্থান নির্ধারন করা হয়। এদিকে পরদিন ১২ নভেম্বর শুক্রবার বিক্ষোভ করারও ঘোষণা দেয়া হয়। এতে এই বিক্ষোভের স্থান ও সময় জানানো হয়নি। প্রস্তুতি সভায় ফ্রান্স বিএনপি সভাপতি সৈয়দ সাইফুর রহমান আরো বলেন বাংলাদেশের অবৈধ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফ্রান্সে যে কোনো মূল্যে প্রতিহত করতে ফ্রান্স বিএনপি প্রস্তুত।

এতে আরো উপস্থিত ছিলেন যুগ্ম সম্পাদক জুনেদ আহম্মেদ, সহসভাপতি এম এ রহিম, মাহবুব আলম রাঙ্গা, রুহুল আমীন, আবদুল রশিদ পাটওয়ারী, সিনিয়র যুন্ম সম্পাদক কবির পাটওয়ারী, যুগ্ম সম্পাদক এমএ কায়ছার, যুগ্ম সম্পাদক মোঃ রেজাউল করিম রেজা, সৈয়দ জেলাসুজ জামান, ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক আজিজুর রহমান, বাণিজ্য ও বিনিয়োগ সম্পাদক ফারুক আহমেদ, শিক্ষা বিষয়ক সম্পাদক এম এ মালেক এবং ফ্রান্স বিএনপি নেতা ইলিয়াস কাজল প্রমূখ। পরিশেষে নেতারা দলমত নির্বিশেষে দেশ মাতৃকার গণতন্ত্র, রাজনীতির ও মানবাধিকারসহ প্রবাসিদের স্বার্থে ঐক্যবদ্ধ বিক্ষোভে অংশ নেয়ার আহবান জানান।

অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ফ্রান্স সফরে প্যারিসের ইউনেস্কো সদরদপ্তরে সন্মেলনে যোগ দেবেন । ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোর সাথে প্যারিসের এলিসি প্রাসাদে সভায় যোগদান ও ফ্রান্স আওয়ামী লীগ নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় ও সাক্ষাৎ করবেন বলে জানা যায়।

এই পাতার আরো খবর

প্রধান সম্পাদক:
মফিজুল ইসলাম সাগর












Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD