শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন

ফ্রান্স আন্তর্জাতিক আইন বহাল রাখতে সামরিক টহল জোরদার!

বর্তমানকণ্ঠ ডটকম / ০ Views পাঠক
বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০

সৈয়দ মুন্তাছির রিমন, বর্তমানকন্ঠ ডটকম, প্যারিস, ফ্রান্স : পূর্ব ভূমধ্যসাগরে তুরস্ককে তেল-গ্যাস অনুসন্ধান স্থগিত করার আহ্বান জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁ। পাশাপাশি ওই অঞ্চলে ফ্রান্সের সামরিক উপস্থিতি জোরদার করারও ঘোষণা দিয়েছেন তিনি। গতকাল ম্যাক্রোঁর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিসের সঙ্গে ফোনালাপে তুরস্কের একতরফা অনুসন্ধানে উদ্বেগ প্রকাশ করেছেন ফরাসি নেতা। বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রতিবেশী ন্যাটো সদস্যদের মধ্যে শান্তিপূর্ণ আলোচনার সুবিধার্থে তুরস্কের অনুসন্ধান স্থগিত করা উচিত।

চলতি সপ্তাহে পূর্ব ভূমধ্যসাগরের গ্রিক দ্বীপ কাস্তেলোরিজো উপকূলে তুরস্ক তেল-গ্যাস অনুসন্ধানে ওরাক রেইস নামে একটি জাহাজ পাঠানোর পর থেকেই উত্তেজনা শুরু হয়। জাহাজটির নিরাপত্তায় সঙ্গে রয়েছে তুর্কি নৌবাহিনী। গ্রিসও তুর্কি জাহাজের গতিবিধি পর্যবেক্ষণে যুদ্ধজাহাজ মোতায়েন করেছে।
গ্যাসসমৃদ্ধ পূর্ব ভূমধ্যসাগরে অনুসন্ধান নিয়ে আশপাশের দেশগুলোর মধ্যে দ্বন্দ্ব নতুন কিছু নয়। তুরস্ক, গ্রিস, সাইপ্রাস, ইসরায়েলের মধ্যে দীর্ঘদিন থেকেই এ নিয়ে বিরোধ চলছে।

ম্যাঁক্রো তার বিবৃতিতে বলেছেন এই অঞ্চলের পরিস্থিতি পর্যবেক্ষণ এবং আন্তর্জাতিক আইন বহাল রাখতে সামরিক উপস্থিতি বাড়াবে ফ্রান্স।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই পাতার আওর সংবাদ