1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৩:৩০ অপরাহ্ন




বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয়; ভারতেরও নায়ক -রাজেশ কুমার

মোঃ মোছাদ্দেক হাওলাদার, বরিশাল।
  • প্রকাশিত : রবিবার, ২১ নভেম্বর, ২০২১

বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাইকমিশনার রাজেশ কুমার রায়না বলেছেন, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশের নায়ক এবং জাতির পিতাই নন; তিনি ভারতেরও নায়ক। কারন ১৯৭১ সালে আমি দেখেছি ভারতে প্রচুর মানুষ বঙ্গবন্ধুকে হৃদয় দিয়ে সমর্থন করে ভালোবেসেছেন।

শুক্রবার দিবাগত রাত সাড়ে আটটার দিকে বরিশাল রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় সহকারী হাই কমিশনার আরও বলেন, বাংলাদেশ ও ভারতে বিভিন্ন সময় সরকার পরিবর্তন হয়েছে। তার সাথে পরিবর্তন ঘটেছে অর্থনীতি, সমাজ ও জীবন ব্যবস্থার। কিন্তু বাংলাদেশ ও ভারতের মানুষের মনের অমিল কখনোই ঘটেনি। তারা মিলেমিশে আছে। বাংলাদেশের সংস্কৃতির সাথে ভারতের অনেক রাজ্যের সংস্কৃতির মিল আছে। এদের মাঝে কে বাংলাদেশী কে ভারতীয় বিভক্ত করা কঠিন।

তিনি আরও বলেন, আমাদের ভুখন্ড, ধর্ম এসবে অমিল থাকলেও সংস্কৃতিতে অমিল নেই। ১৯৭১ সালে বাংলাদেশ বিশ্বে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পেয়েছে। বাংলাদেশ ভাষার জন্য যুদ্ধ করেছে, স্বাধীনতার জন্য যুদ্ধ করেছে। ভাষার জন্য বাঙালি ছাড়া আর কোন জাতি পৃথিবীতে যুদ্ধ করেনি। ভাষা এবং সংস্কৃতি একটি জাতির জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ এগুলোই আমদের অতীত তুলে ধরে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়শী প্রশংসা করে রাজেশ কুমার রায়না বলেন, প্রধানমন্ত্রী সব সময় একটি কথা বলেন ‘ধর্ম যার যার উৎসব সবার’। তার এই বক্তব্য প্রমাণ করে বাংলাদেশ সবার দেশ। আর সেটাই আমরা সবাই অনুসরণ করছি। যখন আমরা একে অপরকে ধর্মীয় উৎসব পালনে সহায়তা করবো তখনই এটা একটি মহাউৎসবে পরিণত হবে। এর মাধ্যমেই মানবতা প্রকাশ পাবে। সহকারি হাই কমিশনারের সাথে তার স্ত্রী নন্দিতা রায়না উপস্থিত ছিলেন।

বরিশাল রিপোর্টার্স ইউনিটিতে সংগঠনের সভাপতি নজরুল বিশ্বাস, সাধারণ সম্পাদক মিথুন সাহা, যুগ্ম সাধারণ সম্পাদক মুশফিক সৌরভ, সিনিয়র সাংবাদিক আনিসুর রহমান স্বপন, সুশান্ত ঘোষ, বাপ্পী মজুমদার, কামাল মাসুদুর রহমান, রবিউল ইসলাম, তন্ময় তপু, রাসেল হোসেন, এন আমিন রাসেলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এই পাতার আরো খবর

প্রধান সম্পাদক:
মফিজুল ইসলাম সাগর












Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD