1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০২:৫৩ অপরাহ্ন




বরিশালে খাল দখল করে অবৈধ স্থাপনা

মোঃ মোছাদ্দেক হাওলাদার, বরিশাল ।
  • প্রকাশিত : বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১

বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার আগরপুর খাল দখল করে শতাধিক অবৈধ স্থাপনা নির্মান করা হয়েছে। স্থানীয় কতিপয় ব্যক্তি খালের আগরপুর বাজারের অংশে এসব স্থাপনা নির্মান করেছেন। বিষয়টি দেখার যেন কেউ নেই।

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, বাবুগঞ্জের সন্ধ্যা নদী থেকে বয়ে যাওয়া আদি এ খালটি জাহাঙ্গীর নগর ইউনিয়নের সাথে পার্শবর্তী উপজেলা গৌরনদীর সংযোগ স্থাপন করেছে। ফলে দুই উপজেলাবাসীর ব্যবসা বাণিজ্য ও কৃষি কাজের জন্য এ খালটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে পানি উন্নয়ন বোর্ডের মালিকানাধীন এ খালটি দখল করে শতাধিক স্থাপনা গড়ে উঠলেও রহস্যজনক কারণে বিষয়টি দপ্তরের কর্মকর্তারা কেউ জানেন না। কোন প্রকার তদারকি ও নজরদারী না থাকায় আগরপুর বাজারের কতিপয় অসাধু ব্যক্তি পাকা স্থাপনা নির্মান করে বছরের পর বছর ধরে ব্যবসা করে আসছে। ফলে একসময়ের খড়স্রোতা খালটি ক্রমেই তার অস্তিত্ব হারাতে বসছে।

খালের বর্তমান অবস্থায় ওইসব এলাকার কৃষকরা পরেছেন চরম বিপাকে। স্থানীয় কৃষকরা সরকারী খাল দখলকারীদের এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খালের স্রোত ধারা ফিরিয়ে আনতে পানি উন্নয়ন বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাদের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ড বরিশালের উপ-সহকারী প্রকৌশলী মোঃ মুসফিকুর রহমান বলেন, ‘খালটি প্রত্যন্ত অঞ্চলে হওয়ায় কতিপয় অসাধু ব্যক্তি অবৈধ স্থাপনা নির্মান করে দখল করেছে। বিষয়টি তাদের নজরে এসেছে। খুব শীঘ্রই ওইসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খালের জৌলুস ফিরিয়ে আনা হবে।’

এই পাতার আরো খবর

প্রধান সম্পাদক:
মফিজুল ইসলাম সাগর












Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD