বুধবার, ১০ জুলাই ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

ভোট শুরুর আধা ঘণ্টা আগে দিতে হবে এজেন্টদের নাম: ইসি আনিছুর

বর্তমানকণ্ঠ ডটকম / ১৬২ পাঠক
বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩

৭ জানুয়ারি ভোট শুরু হওয়ার আধা ঘণ্টা আগে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা প্রতিটি ভোটকেন্দ্রের প্রতিটি বুথে তাদের এজেন্টদের লিখিত তালিকা জমা দেবেন এবং তালিকাভুক্ত এজেন্টদের নির্দিষ্ট কেন্দ্রে উপস্থিত থাকতে হবে। এ নির্দেশনা জানান নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। ভোটের দিন বুথ থেকে এজেন্ট বের করে দেওয়ার অপবাদ এড়াতে এ নির্দেশনা দেন তিনি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে চাঁদপুরে নির্বাচন কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা, গোয়েন্দা কর্মকর্তা ও প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে মঙ্গলবার জেলা প্রশাসকের কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ নির্দেশনা জানান।

আনিছুর রহমান বলেন, ‘যারা স্বতন্ত্র প্রার্থী আছেন তারা কিন্তু কম শক্তি-সামর্থ্য নিয়ে নির্বাচনের মাঠে নেই। তাদের সমর্থক আছে সেটা বিবেচনা করেই মাঠে নেমেছেন। তারা মাঠে থাকবেন। আজকের আলোচনায় তাদের প্রত্যেকের অভিযোগের কথাও শুনেছি। তাদের বলেছি- আপনারা মাঠে থাকেন, শেষ সময় পর্যন্ত মাঠে থাকতে হবে। ভোটের দিন আরেকটি বিষয় লক্ষ করা যায়, প্রার্থীরা বলেন, আমার এজেন্ট বের করে দিয়েছে। মূলত তিনি এজেন্টই দেননি। যে কারণে আজকে প্রার্থীদের বলেছি- ভোটের দিন একটি নির্ধারিত ফরম দেবেন। ভোট শুরু হওয়ার আধা ঘণ্টা আগে যেন তাদের এজেন্টদের নাম দেন এবং তারা যেন উপস্থিত থাকেন। ভোট শেষ হওয়ার পরে গণনা পর্যন্ত এজেন্ট থাকতে হবে এবং ফলাফলে স্বাক্ষর দেবেন। তার প্রার্থীর ফলাফল যাই হোক না কেন উপস্থিত থাকতে হবে।

নির্বাচন কমিশনার বলেন, ‘আমাদের কাছে অভিযোগ আসছে। আমরা অভিযোগগুলো তদন্ত করে দেখছি এবং সত্যতা পেলে সেগুলোতে মামলা হচ্ছে। এ ক্ষেত্রে পুলিশ তো বাদী হয়ে মামলা নেবে না। কারণ পুলিশ তো সরকার পক্ষের লোক। যিনি অভিযোগকারী তাকেই প্রথমে থানায় অভিযোগ করতে হবে। অভিযোগ দেরি করে দিলে বিষয়টি দুর্বল হয়ে যায়। এই বিষয়টিও স্বতন্ত্র প্রার্থীদের দেখতে হবে।’

তিনি বলেন, ‘ভোটারদের ভোট দিতে উৎসাহ দিতে রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সব পর্যায়ের কর্মকর্তাদের বিভিন্ন এলাকায় প্রচার-প্রচারণা চালাতে হবে। ভোটের অধিকার আপনার। আপনি ভোট দিতে আসেন। আপনার ভোট আপনি দেবেন, অন্য কেউ আপনার ভোট দেবে না। ভোটের সুন্দর পরিবেশ বজায় থাকবে। আজকের অনুষ্ঠানে প্রার্থীদের বলেছি, ভোটকেন্দ্রে ভোটার আনার দায়িত্ব তাদের। কিন্তু সুস্থ-সুন্দর পরিবেশে ভোট গ্রহণের দায়িত্ব আমাদের।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই পাতার আওর সংবাদ