1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শনিবার, ০২ জুলাই ২০২২, ০২:৩৭ অপরাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান কিনছে মিয়ানমার

বর্তমানকণ্ঠ ডটকম
  • প্রকাশিত : সোমবার, ২২ জানুয়ারি, ২০১৮

আন্তর্জাতিক ডেস্ক, বর্তমানকণ্ঠ ডটকম,সোমবার,২২জানুয়ারী ২০১৮: রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে চলমান সংকটের মুখে রাশিয়ার কাছ থেকে ৬টি এসইউ-৩০ যুদ্ধবিমান কিনতে যাচ্ছে মিয়ানমার। একইসঙ্গে মিয়ানমার সরকার নিজেদের স্থল ও নৌ বাহিনীর জন্য রাশিয়ার কাছ থেকে অন্যান্য সামরিক রসদও কেনার আগ্রহ প্রকাশ করেছে।

সোমবার (২২ জানুয়ারি) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করেছে।

উল্লেখ্য, গেল বছরের আগস্টে সেনা অভিযানের মুখে সীমান্ত ও সাগর পাড়ি দিয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা অন্তত ৬ লাখ রোহিঙ্গা নতুন করে বাংলাদেশে প্রবেশ করে। তাদের নিজ দেশে ফেরাতে গত কয়েক মাস ধরেই কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ।

অন্যদিকে আন্তর্জাতিক মহল ও শক্তিশালী দেশগুলোর পক্ষ থেকেও রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করা হচ্ছে। আন্তর্জাতিক অঙ্গনে তুমুল সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে।

ইতোমধ্যে জাতিসংঘসহ বিশ্বের বহু দেশ রাখাইনে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনীর বর্বরোচিত নির্যাতনকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে উল্লেখ করেছে। যদিও মিয়ানমার সেনাবাহিনী শুরু থেকেই রাখাইনে অভিযানের বিষয়টি অস্বীকার করছে।

এদিকে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘন ও দুর্নীতির’ দায়ে মিয়ানমার সেনাবাহিনীর দায়িত্বপ্রাপ্ত জেনারেল মং মং সোয়েসহ দেশটির ১৩ ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

তবে চলমান রোহিঙ্গা সংকটকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ অসংখ্য দেশ মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করলেও চীন ও রাশিয়া মিয়ানমারের পক্ষে বিবৃতি দিয়ে যাচ্ছে। এমনকি রাখাইনে সেনা অভিযানের পক্ষেও অবস্থান নিয়েছিল দেশ দুটি। অন্যদিকে রোহিঙ্গা ইস্যুতে ভারতের অবস্থান অনেকটাই ‘ধরি মাছ না ছুঁই পানি’।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD