1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শনিবার, ০২ জুলাই ২০২২, ০২:০৩ অপরাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলা পরিকল্পিত: হাইকমিশন

বর্তমানকণ্ঠ ডটকম
  • প্রকাশিত : শুক্রবার, ১৬ ফেব্রুয়ারি, ২০১৮

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,শুক্রবার,১৬ ফেব্রুয়ারী ২০১৮ : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে যুক্তরাজ্যের লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে পূর্ব পরিকল্পিতভাবে হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে বাংলাদেশ হাইকমিশন। হাইকমিশন কার্যালয়ে আক্রমণের নির্দেশদাতা ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহণের জন্য যুক্তরাজ্য সরকারের কাছে জোরাল দাবি জানিয়েছে বাংলাদেশ হাইকমিশন। গতকাল গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে যৌথভাবে এ তথ্য নিশ্চিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয় ও লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশন।

যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনে সংঘটিত ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা উল্লেখ করে যুক্তরাজ্য বিএনপি সভাপতি ও সাধারণ সম্পাদকের দেয়া এক বিবৃতিতে সেখানে দায়িত্বপ্রাপ্ত হাইকমিশনার অসহযোগিতা ও অসৌজন্যমূলক আচরণ করায়, এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে দাবি করা হয়। অনাকাঙ্ক্ষিত এ ঘটনার সব দায়ভার হাইকমিশনারকে নিতে হবে বিএনপির এমন বক্তব্যর প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ হাইকমিশন।

বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, ইউকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) বিবৃতি আমাদের নজরে এসেছে। হাইকমিশনে আক্রমণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবির অবমাননাসহ জাতীয় সম্পদ ক্ষতিগ্রস্ত করা এবং হাইকমিশন কর্মকর্তা-কর্মচারীদের শারীরিকভাবে আক্রমণ ও তাদের হুমকি প্রদানের মতো দুষ্কর্মের দায়ভার হাইকমিশনের ওপর চাপানোর অপপ্রয়াস চালানো হয়েছে।

এতে বলা হয়, হাইকমিশনে স্মারকলিপি প্রদান একটি নিয়মতান্ত্রিক বিষয়। ওই দিনও নিয়মতান্ত্রিকভাবে হাইকমিশনের নির্ধারিত কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদানের জন্য কর্তব্যরত পুলিশের মাধ্যমে বিক্ষোভকারীদের অনুরোধ করা হয়। কিন্তু বিক্ষোভকারীদের ন্যক্কারজনক ও সহিংস কার্যক্রম থেকে এটাই স্পষ্ট যে, স্মারকলিপি প্রদানের বিষয়টি ছিল আক্রমণের অজুহাত মাত্র। বিক্ষোভ কর্মসূচির শুরুতেই কোনো কারণ ছাড়াই বিক্ষোভকারীরা হাইকমিশনের এক কর্মচারীকে শারীরিকভাবে আক্রমণ করে। এতেই বোঝা যায়, পূর্ব পরিকল্পিতভাবে কারো নির্দেশে হাইকমিশনে হামলা চালানো হয়েছে।

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলার পর পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সাংবাদিকদের বলেন, আমরা বিশ্বাস করি হাইকমিশন অফিস কোনো দলের অফিস নয়। বাংলাদেশ হাইকমিশন আমাদের দেশের সব নাগরিকদের প্রতিনিধিত্ব করে। তাই বাংলাদেশ হাইকমিশনের সম্মান ও মর্যাদা রক্ষা করা সবাইর দায়িত্ব। লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে হামলা মূলত বাংলাদেশের ওপর হামলার সমতুল্য। এ ধরনের সহিংস ও বেআইনি কার্যক্রম বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট করেছে। এটি প্রকৃতপক্ষে বাংলাদেশের ওপরই হামলা।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD