1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:২২ অপরাহ্ন




সৌদি আরবে প্রতিষ্ঠানিক কোয়ারান্টাইনে পরিবর্তন

বর্তমানকন্ঠ ডটকম ।
  • প্রকাশিত : মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

সৌদিতে প্রবেশের পূর্বে দেশটি অনুমোদিত করোনা টিকার পূর্ণ ডোজ বাইরের কোন দেশ থেকে গ্রহণ করে সেদেশে গেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন এ থাকতে হয় না এবং যারা পূর্ণ ডোজ টিকা গ্রহণ করেনি তাদেরকে সৌদি আরবে যাওয়ার পর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হয়।

১৩ সেপ্টেম্বর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা মেয়াদের ক্ষেত্রে কিছুটা শিথিল করে রাজকীয় ফরমান জারি করেছে সৌদি সরকার। সৌদি সিভিল এভিয়েশন অথরিটি (গাকা) কর্তৃক প্রকাশিত সর্বশেষ নির্দেশনা অনুযায়ী সৌদি আরবে অনুমোদিত টিকা সমূহের কোন একটি টিকার পূর্ণ ডোজ গ্রহণ না করে থাকলে অথবা সৌদি আরবের অনুমোদিত নয় কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন রয়েছে এমন টিকার সম্পূর্ণ ডোজ গ্রহণ করলে সৌদি আরবে গিয়ে পূর্বের ন্যায় সাতদিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে না থেকে পাঁচদিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে মর্মে জানানো হয়।

অর্থাৎ যারা বাংলাদেশ হতে সৌদি আরব অনুমোদিত টিকা সমূহের একটি টীকা নিয়েছেন অথবা সিনোফার্ম/ সিনোভ্যাক টিকার ডোজ সম্পন্ন করেছেন তারা সৌদি আরবে আসতে হলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন প্যাকেজ গ্রহণ করতে হবে। তবে এবার প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ৭ দিনের পরিবর্তে ৫ দিন করা হয়েছে । এর ফলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের খরচ কমে আসবে। কোয়ারেন্টাইনে থাকার প্রথম ২৪ ঘন্টার মধ্যে প্রথমবার আরটি-পিসিআর ও পঞ্চম দিনে দ্বিতীয়বার টেস্ট সম্পন্ন করা হবে। টেস্টে নেগেটিভ আসলে কোয়ারান্টাইন শেষ হবে।
নতুন এই নিয়ম আগামী ২৩ সেপ্টেম্বর ২০২১ দুপুর ১২টা হতে কার্যকর হবে।

অপরদিকে সৌদিতে এক ডোজ, কিংবা দুই ডোজ টিকা গ্রহণকারি যাদের তাওয়াক্কালনা অ্যাপে ইমিউন আছে তাদের বিষয়ে নতুন কোন নির্দেশনা প্রদান করা হয়নি। ফলে ইমিউন থাকলে, তাওয়াক্কালনার স্ক্রীনশট – হেল্থ পাসপোর্ট এবং টিকার সার্টিফিকেট এর প্রিন্ট কপি থাকলে বাংলাদেশ থেকে আসার সময় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন প্রয়োজন হয়না।

উল্লেখ্য, সৌদিতে আসার পূর্বে যেকোন অবস্থাতেই বিমানে আরোহনের সর্বোচ্চ ৭২ ঘন্টার পূর্বে আরটি- পিসিআর নেগেটিভ টেস্টের রির্পোট মুকীম পোর্টালে নিবন্ধন করার শর্ত রয়েছে।

এই পাতার আরো খবর

প্রধান সম্পাদক:
মফিজুল ইসলাম সাগর












Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD