1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১১:১৬ অপরাহ্ন




‘হো চি মিন’ নিপীড়িত মানুষের সংগ্রামের প্রেরণা : মোস্তফা

বর্তমানকন্ঠ ডটকম, ঢাকা ।
  • প্রকাশিত : শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১

ভিয়েতনামের স্বাধীনতা সংগ্রামের পুরোধা ব্যক্তিত্ব ছিলেন ‘হো চি মিন’ মন্তব্য করে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, ভিয়েতনামের স্বাধীনতা আন্দোলনের মহান নেতা কমরেড হো চি মিন ছিলেন বিশ্বের স্বাধীনতাকামী সংগ্রামী মানুষের নেতা। সাম্রাজ্যবাদের বিরুদ্ধে তার নেতৃত্বে যে বীরত্বপূর্ণ লড়াই ভিয়েতনামের জনগণ করেছিল, তা মানব সভ্যতার ইতিহাসে চিরগাঁথা হয়ে আছে।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) নয়াপল্টনের যাদু মিয়া ‘ভিয়েতনামের মহান বিপ্লবী নেতা হো চি মিনের ৫২তম মৃত্যুবার্ষিকী স্মরণে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ আয়োজিত শ্রদ্ধা নিবেদন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময়েই নানা ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে ভিয়েতনামের মানুষের তথা বিশ্বাসীর নিকট তিনি হন হো চি মিন অর্থাৎ আলোর দিশারী। ভিয়েতনামের মুক্তিযুদ্ধে তার অসামান্য অবদান পৃথিবীর মুক্তিকামী সংগ্রামরত মানুষের কাছে অনুস্বরণীয় হয়ে থাকবে। কমরেড হো চি মিনের জীবন আজও বিশ্বের শোষিত-নিপীড়িত মানুষের কাছে অসামান্য প্রেরণার উৎস।

তিনি বলেন, সকল দেশের-সকল জাতির স্বাধীনতা সংগ্রামে মজলুম জননেতা মওলানা ভাসানীর ছিল সর্বাত্মক সমর্থক। ষাটের দশকে যখন চীনের নেতাদের সাথে ভাসানীর ব্যক্তিগত যোগাযোগ স্থাপিত হয় তখন তাদের মাধ্যমে ভিয়েতনামের সমাজতান্ত্রিক নেতাদের সঙ্গেও তার যোগাযোগ স্থাপিত হয়। হো চি মিনকে তিনি অকুন্ঠ সমর্থন জানিয়ে পত্র দিয়েছিলেন। হো চি মিনের প্রতি তার ছিল গভীর শ্রদ্ধা।

তিনি আরো বলেন, প্রেসিডেন্ট হোর মৃত্যুতে মওলানা ভাসানী সত্যিই মর্মাহত হয়েছিলেন। ১৯৬৯ খ্রিষ্টাব্দের ৫ সেপ্টেম্বর পাবনার ঈশ্বরদি থেকে দেয়া এক শোকবার্তায় তিনি বলেন, ‘হো চি মিনের মৃত্যু বিশেষভাবে উত্তর ভিয়েতনামীদের জন্য এবং সাধারণভাবে এশিয়া, আফ্রিকা ও ল্যাটিন আমেরিকার জনসাধারণের জন্য বিরাট ক্ষতি। হো ছিলেন ভিয়েতনামের এক কথায় গোটা বিশ্বের সংগ্রামী মানুষের নেতা।’

ন্যাপ মহাসচিব বলেন, প্রযুক্তি, সামরিক ও অর্থনৈতিক সকল দিক দিয়ে সমৃদ্ধ ফ্রান্স, জাপান ও আমেরিকার বিরুদ্ধে লড়াই করে ভিয়েতনামী জনগণ উপনিবেশিক শাসন থেকে নিজেদের মুক্ত হতে সক্ষম হয়। মুক্তি ও স্বাধীনতার লড়াইয়ে ভিয়েতনাম একটি আলোচিত অধ্যায়। বিশ্বের অধিকারহারা নিপীড়িত ও নির্যাতিত মানুষের ভিয়েতনামীদের কাছ থেকে শিক্ষার আছে অনেক।

বাংলাদেশ ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা’র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, বাংলাদেশ ন্যাপ যুগ্ম মহাসচিব আতিকুল ইসলাম, এহসানুল হক জসীম, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুইয়া, সম্পাদক মতিয়ারা চৌধুরী, এডভোকেট আবদুস সাত্তার, মো. আমজাদ হোসেন, মহানগর সাধারন সম্পাদক অধ্যক্ষ মো. নজরুল ইসলাম, যুগ্ম সম্পাদক মো. শামিম ভুইয়া প্রমুখ।

এই পাতার আরো খবর

প্রধান সম্পাদক:
মফিজুল ইসলাম সাগর












Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD