শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ০৭:১১ অপরাহ্ন

৩০ প্রতিষ্ঠান-কারখানা পাচ্ছে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড

বর্তমানকণ্ঠ ডটকম / ০ Views পাঠক
মঙ্গলবার, ২ নভেম্বর, ২০২১

ছয়টি খাতের ৩০টি প্রতিষ্ঠান- কারখানাকে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ দিচ্ছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়।

আগামী ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে (ভার্চয়ালি) সংযুক্ত থেকে এ অ্যাওয়ার্ড প্রদান করবেন।

দেশীয় শিল্প প্রতিষ্ঠানসমূহকে প্রতিযোগিতামূলক অংশগ্রহণে উদ্বুদ্ধকরণে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২০’ প্রবর্তন করা হয়েছে। এখন থেকে প্রতিবছর এ অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় প্রণীত নীতিমালার আওতায় শ্রমমান সম্পর্কিত কিছু নির্ণায়ক মাপকাঠি যেমন- অপরিহার্য প্রতিপালন, পরিবেশগত প্রতিপালন, প্রাতিষ্ঠানিক প্রতিপালন, উদ্ভাবনী কার্যক্রম বিবেচনা করে ছয়টি সেক্টরের ৩০টি শিল্প-কারখানাকে নির্বাচন করা হয়েছে।

প্রথমবারের মতো এ বছর তৈরি পোষাক খাতের ১৫টি কারখানা- রেমি হোল্ডিংস লি., তারাসিমা অ্যাপারেলস লি., প্লামি ফ্যাশনস্ লি., মিথিলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লি., ভিনটেজ ডেনিম স্টুডিও লি., এ আর জিন্স প্রডিউসার লি., করণী নীট কম্পোজিট লি., ডিজাইনার ফ্যাশন লিমিটেড, ক্যানপার্ক বাংলাদেশ অ্যাপারেল (প্রা.) লি. (ক্যানপার্ক ইউনিট-২);

গ্রিন টেক্সটাইল লিমিটেড (ইউনিট-৩), ফোর এইচ ডাইং এন্ড প্রিন্টিং লিমিটেড, উইসডম এ্যাটায়ার্স লিমিটেড, মাহমুদা এ্যাটায়ার্স লিমিটেড, স্মোটেক্স আউটারওয়্যার লিমিটেড, অকো-টেক্স লি.।

খাদ্য প্রক্রিয়াজাতকরণ সেক্টরে তিনটি প্রতিষ্ঠান- হবিগঞ্জ এগ্রো লি., আকিজ ফুড এন্ড বেভারেজ লি., ইফাদ মাল্টি প্রোডাক্টস্ লিমিটেড।

চা শিল্পে চারটি প্রতিষ্ঠান- গাজীপুর চা বাগান, লস্করপুর চা বাগান, জাগছড়া চা কারখানা, নেপচুন চা বাগান। চামড়াজাতপণ্য সেক্টরের দুটি শিল্প-কারখানা- এপেক্স ফুটওয়্যার লিমিটেড এবং এডিসন ফুটওয়্যার লিমিটেড।

প্লাস্টিক সেক্টরে তিনটি প্রতিষ্ঠান বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিটেড, অলপ্লাস্ট বাংলাদেশ লিমিটেড, ডিউরেবল প্লাস্টিক লিমিটেড। ফার্মাসিউটিক্যালস সেক্টরে তিনটি প্রতিষ্ঠান- স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেডকে অ্যাওয়ার্ড প্রদান করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই পাতার আওর সংবাদ