1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
শনিবার, ২৮ মে ২০২২, ১১:৩৭ অপরাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

৩১ মে থেকে হজ ফ্লাইট শুরু

স্টাফ করেসপন্ডেন্ট
  • প্রকাশিত : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২

আগামী ৩১ মে থেকে হজযাত্রী পরিবহন শুরু হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। বুধবার (২৭ এপ্রিল) দুপুরে সচিবালয়ে হজ সংক্রান্ত এক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এই তথ্য দেন তিনি। প্রতিমন্ত্রী বলেন, এবার ৭৫টি ফ্লাইটে ৩১ হাজার হজযাত্রী পরিবহন করা হবে। প্রত্যেক যাত্রীর বিমান ভাড়া ধরা হয়েছে এক লাখ ৪০ হাজার টাকা করে।

সভায় উপস্থিত থাকা হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) মহাসচিব শাহাদাত হোসেন তসলিম জানান, হজযাত্রীদের বিমান ভাড়া এক লাখ ২৫ হাজার টাকা করতে হাব এবং ধর্ম মন্ত্রণালয়ের প্রস্তাব ছিল। ভাড়া কমানোর জন্য বিমান মন্ত্রণালয়কে অনুরোধ করা হয়েছে।

সাধারণত প্রতিবছর ২৫ লাখের বেশি লোক হজে যান। কিন্তু করোনাভাইরাস মহামারি হানা দেওয়ার পর ২০১৯ সালে বিদেশ থেকে হজে যেতে কাউকে অনুমতি দেয়নি সৌদি আরব। ফলে দুই বছর শুধু সৌদি আরবের ৬০ হাজার মানুষের অংশগ্রহণে সীমিত পরিসরে পালিত হয় বিশ্বের মুসলমানদের সবচেয়ে গুরুত্বপূর্ণ বার্ষিক এই সম্মেলন।

দুই বছর বন্ধ পর বিদেশিদের জন্য হজের দরজা খুলে দেওয়া হলেও সংখ্যা কমিয়ে আনা হয়। গত ১০ এপ্রিল সৌদি আরব ঘোষণা করেছিল যে তারা আসন্ন হজ মৌসুমে দেশি ও বিদেশি মিলিয়ে মোট ১০ লাখ লোককে হজ করার সুযোগ দেবে।

এজন্য বেশ কিছু শর্ত জুড়ে দেয় সৌদি সরকার। তার মধ্যে যাদের বয়স ৬৫ বছরের বেশি এবার তাদের হজ করার সুযোগ মিলবে না। এছাড়া শর্তের মধ্যে করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনের পূর্ণ ডোজ নেওয়ার কথাও বলা হয়েছে।

কয়েকদিন আগে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় প্রতিটি দেশের জন্য হজ কোটা প্রকাশ করে। এতে চতুর্থ সর্বোচ্চ সংখ্যা মানুষ বাংলাদেশ থেকে এবার হজ করতে পারবেন বলে বলা হয়েছে।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD