বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৩২ পূর্বাহ্ন

ইউক্রেনের ৬৪ হাসপাতালে হামলা হয়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক: / ২৭ পাঠক
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:৩২ পূর্বাহ্ন

রুশ হামলায় বিধ্বস্ত একটি হাসপাতালরুশ হামলায় বিধ্বস্ত একটি হাসপাতাল। ছবি: রয়টার্স
ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর এ পর্যন্ত ৬৪টি হাসপাতালে হামলা হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত সময়ের মধ্যে রুশ বাহিনী অন্তত ৬৪টি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্রে হামলা চালিয়েছে। প্রতিদিন দুই থেকে তিনটি হাসপাতালে হামলা করেছে রুশ বাহিনী। এতে অন্তত ১৫ জন নিহত হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

ইউক্রেনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. জার্নো হাবিচ্ট বলেছেন, ‘স্বাস্থ্যকেন্দ্রের ওপর হামলা আন্তর্জাতিক মানবিক আইনের লঙ্ঘন। কিন্তু এটিই যুদ্ধের একটি বিরক্তিকর ও সাধারণ কৌশল। তারা জরুরি অবকাঠামোগুলো ধ্বংস করে। এর চেয়ে খারাপ কৌশল আর হয় না। কিন্তু এর চেয়েও খারাপ বিষয় হচ্ছে, তারা আশাকে ধ্বংস করে। হাসপাতালকে হামলার লক্ষ্য বানানো কখনোই উচিত নয়।’

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, মারিউপোল শহর ঘিরে ফেলেছে রুশ বাহিনী। তারা এই শহরের একটি প্রসূতি হাসপাতালসহ বেশ কয়েকটি স্বাস্থ্যসেবা কেন্দ্রে হামলা করেছে। মারিউপোলের একজন প্রশাসনিক কর্মকর্তা এ ধরনের হামলাকে ‘অযাচিত যুদ্ধাপরাধ’ বলে উল্লেখ করেছেন।

এক মাস ধরে চলমান যুদ্ধে অনেক বেসামরিক মানুষ হতাহত হয়েছে। কিন্তু হাসপাতালগুলোতে হামলার কারণে আহতদের চিকিৎসা ব্যাহত হচ্ছে। প্রাথমিক চিকিৎসাটুকুও দেওয়া যাচ্ছে না বলে অভিযোগ করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, রুশ হামলার কারণে প্রায় ১ হাজার হাসপাতাল ও স্বাস্থ্যসেবা কেন্দ্র বন্ধ হয়ে গেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *