শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন

ইউক্রেন যুদ্ধ পরিকল্পনার গোপন মার্কিন নথি ফাঁসের দাবি

বর্তমানকণ্ঠ ডটকম / ২৬ পাঠক
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন

রুশ বাহিনীর বসন্তকালীন হামলা মোকাবেলায় ইউক্রেনকে প্রস্তুত করার জন্য যুক্তরাষ্ট্র ও ন্যাটোর বিশদ পরিকল্পনা সংক্রান্ত গোপন নথি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে বলে দাবি করেছে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইসম।

এ ব্যাপারে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, গোপন নথিতে ‘খুব বড় রকমের কাল্পনিক তথ্য’ রয়েছে এবং রাশিয়া তার আক্রমণের উদ্যোগ ফিরিয়ে নেয়ার চেষ্টা করছে।

এদিকে, গোপন নথি ফাঁসের ব্যাপারে মুখ খুলেছে পেন্টাগন। নিরাপত্তা লঙ্ঘনের বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে বৃহস্পতিবার জানিয়েছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ।

এ ব্যাপারে পেন্টাগনের ডেপুটি প্রেস সেক্রেটারি সাবরিনা সিং বলেছেন, ‘আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া পোস্টগুলোর ব্যাপারে অবগত আছি। পেন্টাগন বিষয়টি পর্যালোচনা করছে।’
নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোপন নথিগুলো সামাজিকমাধ্যম টুইটার ও টেলিগ্রামে ছড়িয়ে পড়ে। নথিগুলোতে অস্ত্র সরবরাহ, সামরিক শক্তি ও অন্য সংবেদনশীল তথ্যের বিবরণ ও তালিকা দেখা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নথিতে থাকা তথ্য কমপক্ষে পাঁচ সপ্তাহের পুরানো। সাম্প্রতিকতম তথ্যটিও ১ মার্চের। তবে ইউক্রেন কখন আক্রমণ শুরু করবে এ সংক্রান্ত সুনির্দিষ্ট কোনো তথ্য ফাঁস হওয়া নথিতে ছিল না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *