বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন

ফিনল্যান্ডের সিটি নির্বাচনে প্রার্থী বাংলাদেশি মজিবুর

বর্তমানকন্ঠ ডটকম । / ২৭ পাঠক
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন

ফিনল্যান্ডের হেলসিংকি সিটি কাউন্সিল নির্বাচনে গ্রিন পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত নাগরিক ড. মজিবুর দফতরি। আগামী ১৩ জুন এই নির্বাচন অনুষ্ঠিত হবে। তিনি হেলসিংকি সিটি কাউন্সিল নির্বাচনে একমাত্র বাংলাদেশি প্রার্থী।

মজিবুর দফতরি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স এবং ২০০৪ সালে ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক পলিসি বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

পেশাগত জীবনে তিনি হেলসিংকি ও তাম্পেরে বিশ্ববিদ্যালয় এবং ডেনমার্কের রস্কিলডে বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষকতা করেছেন। ২০১৮ সালে তিনি লন্ডনভিত্তিক লেখক ও সাংবাদিকদের মতামত প্রকাশের স্বাধীনতা রক্ষায় এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকায় আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনালের গবেষক হিসেবে কাজ করেন। তিনি পেন ফিনল্যান্ডের ট্রাস্টি এবং রাইটার্স অ্যাট রিস্ক ও রাইটার্স ফর পিস কমিটির চেয়ারম্যান হিসেবেও কাজ করেছেন।

নির্বাচন প্রসঙ্গে মজিবুর দফতরি বলেন, ‘হেলসিংকি সিটি নির্বাচনে জয়ী হলে আমি বাংলাদেশসহ চাকরির বাজারে পিছিয়ে থাকা সব বিদেশি অভিবাসীদের জন্য বিশেষ প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা করবো। আমি ঈদে সরকারি ছুটি, হেলসিংকিতে একটি গ্র্যান্ড মসজিদ নির্মাণসহ ফিনল্যান্ডের ধর্মীয় সংখ্যালঘুদের বিভিন্ন দাবি আদায়ে কাজ করবো। এ জন্য আমি দলমত নির্বিশেষে ফিনল্যান্ড প্রবাসী বাঙালি এবং বাংলাদেশি সবার একান্ত সহযোগিতা কামনা করছি।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *