বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

‘বাংলাদেশকে শ্রীলঙ্কার জায়গায় বসিয়ে অর্থনৈতিক মূল্যায়ন গ্রহণযোগ্য নয়’

নিজস্ব প্রতিবেদক:- / ২১ পাঠক
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাংলাদেশকে শ্রীলঙ্কার জায়গায় বসিয়ে অর্থনৈতিক মূল্যায়ন গ্রহণযোগ্য নয়। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকের পর আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘দুই দেশের সমাজ ও অর্থনীতি ভিন্ন। তাদের (শ্রীলঙ্কার) মূল্যায়ন তারা করবেন। আমরা সতর্কতার সঙ্গে আমাদের অর্থনীতি পরিচালনা করি। দেশের জন্য যেসব প্রকল্প হাতে নেওয়া প্রয়োজন তা আমরা নিচ্ছি।’ ‘তবে বিভিন্ন মতামত আমরা কেয়ারফুলি দেখছি’, যোগ করেন তিনি।

উল্লেখ্য, দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকট চরম আকার ধারণ করেছে। সরকারের বিরুদ্ধে ক্ষুব্ধ মানুষের বিক্ষোভ সহিংসতায় রূপ নিয়েছে। পরিস্থিতি মোকাবিলায় সরকার জরুরি অবস্থা এবং কারফিউ জারি করেও মানুষকে ঘরে আটকে রাখতে পারেননি।

মূলত বৈদেশিক মুদ্রার তীব্র ঘাটতির কারণে রাজাপাকসের সরকার জ্বালানিসহ অত্যাবশ্যকীয় পণ্য আমদানিতে পুরোপুরি ব্যর্থ। ফলে দেশটিতে এখন ১৩ ঘণ্টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও আকাশ ছোঁয়া।

শুধু ভৌগোলিক দিক দিয়েই নয়, অর্থনৈতিক ইতিহাস, সংস্কৃতি, ঐতিহ্য ও অন্যান্য আরও বিভিন্ন দিক দিয়ে শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের অনেক মিল রয়েছে।

ফলে স্বভাবতই বাংলাদেশের সঙ্গে শ্রীলঙ্কার পরিস্থিতির তুলনা চলে আসে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *