শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৪২ পূর্বাহ্ন

করোনাভাইরাসে কাঁপছে আর্জেন্টিনা, ১ জনের মৃত্যু

বর্তমানকণ্ঠ ডটকম / ৫০ পাঠক
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৪২ পূর্বাহ্ন
Journalists gather outside the private health center where the first Argentine infected with the new Coronavirus, COVID-19, is located, in Buenos Aires, on March 3, 2020. - Argentinian Health Minister Ginés González García confirmed on Tuesday, March 3, 2020, the first case of Coronavirus in the country on a patient who returned from a trip to Italy and is now isolated on a health center. (Photo by JUAN MABROMATA / AFP)

অনলাইন ডেস্ক | বর্তমানকণ্ঠ ডটকম: দ্রুত বিস্তারে সক্ষম নভেল করোনাভাইরাস বিশ্বের ১০৩ দেশে ছড়িয়ে পড়েছে ইতিমধ্যে। চীনের উহান শহরে উৎপত্তি হওয়া এ ভাইরাস বিস্তার লাভ করেছে সুদূর লাতিন আমেরিকাতেও। সেখানে ব্রাজিল, আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে, কলম্বিয়ায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের খবর নিশ্চিত করা গেছে। এরই মধ্যে জানা গেছে, প্রাণঘাতী করোনাভাইরাসে এবার আর্জেন্টিনায় একজনের মৃত্যু হয়েছে। খবর ভয়েজ অব আমেরিকার। গত ডিসেম্বরের শেষ দিকে উৎপত্তির পর লাতিন আমেরিকার কোনো দেশে এটিই প্রথম মৃত্যুর ঘটনা ঘটল।

আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ৪৩ বছর বয়সী এক করোনা রোগীর মৃত্যু নিশ্চিত করা গেছে। তিনি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এবং ধীরে ধীরে সুস্থও হচ্ছিলেন। কিন্তু শেষ রক্ষা হলো না।

মন্ত্রী আরও বলেন, ওই ব্যক্তি দুই সপ্তাহ আগে ইতালি থেকে আর্জেন্টিনায় এসেছিল। উত্তর ইতালির যেই শহরে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেশি দেখা দিয়েছে, সেখানেই থাকতেন তিনি।

মৃতের বিষয়ে এসব বর্ণনা দিলেও আতঙ্ক না ছড়াতে ও নিরাপত্তার স্বার্থে তার নাম-পরিচয় ও অবস্থানের বিষয়টি জানায়নি আর্জেন্টিনার স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে করোনাভাইরাসে এক ব্যক্তির মৃত্যুর খবরে আতঙ্ক ছড়িয়ে পড়েছে দেশটিতে।

করোনা ঠেকাতে সব রকম প্রস্তুতি রাখা হয়েছে জানিয়ে আতঙ্কিত জনগণকে আশ্বস্ত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

ওয়ার্ল্ডমিটার বলছে, এখন পর্যন্ত আর্জেন্টিনায় ৯ জন কভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করা গেছে। এ ছাড়া চিলিতে ৭ জন ও পেরুতে ৬ ও কলম্বিয়ায় ১ জন এ রোগে আক্রান্ত হয়েছে।

ডব্লিউএইচও জানিয়েছে, শনিবার রাত পর্যন্ত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া এ রোগে আক্রান্ত মানুষের সংখ্যা এখন পর্যন্ত ১ লাখ ৬ হাজার ২০৩ জন। এখন পর্যন্ত এ ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬০০ জনে। আক্রান্তদের মধ্যে ৬০ হাজার ১৯০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

আক্রান্ত ও মৃতের তালিকার ৯০ শতাংশই ভাইরাসটির উৎপত্তিস্থল চীনে।

চীনের জাতীয় স্বাস্থ্য সংস্থা বলছে, শুধু চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৬৯৬ এবং এতে ৩ হাজার ৯৭ জনের মৃত্যু হয়েছে।

চীনের পরই ভাইরাসটি সবচেয়ে বেশি থাবা বসিয়েছে দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ১৩৪ জন। মৃত্যু হয়েছে ৫০ জনের।

আক্রান্তের দিক থেকে দক্ষিণ কোরিয়া থেকে কম হলেও চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইতালিতে। সেখানে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮৮৩ এবং মৃত্যু হয়েছে ২৩৩ জনের।

মৃতের সংখ্যায় তৃতীয় অবস্থানে রয়েছে ইরান। এখন পর্যন্ত ইরানে ৫ হাজার ৮২৩ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৪৫ জন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *