বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন

করোনা উপসর্গ নিয়ে চাঁদপুর হাইমচরে এক শিশুর মৃত্যু, নমুনা সংগ্রহ

বর্তমানকণ্ঠ ডটকম / ২৬ পাঠক
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন

এ কে আজাদ, ব্যুরো প্রধান, বর্তমানকন্ঠ ডটকম, চাঁদপুর : হাইমচর উপজেলার ২নং উত্তর আলগী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ছোট লক্ষীপুর গ্রামে ৭ বছরের এক মেয়ে শিশু জ্বরসহ করোনার উপসর্গ নিয়ে মারা গেছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও একটি বিশেষ টিম তার নমুনা সংগ্রহ করেছে।

এ ঘটনায় মারা যাওয়া শিশুর পরিবারকে হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। ওই বাড়িতে আগে থেকেই নারায়ণগঞ্জ ফেরত কয়েকটি পরিবার হোম কোয়ারেন্টিনে আছেন।

সোমবার বেলা ১২টার দিকে শিশুটি নিজ বাড়িতে মারা গেছে। এর আগে বেশ কয়েক দিন ধরে শিশুটি জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিল বলে পারিবারিক সূত্রে জানা গেছে।

করোনা উপসর্গ নিয়ে শিশুর মৃত্যুর সংবাদ পেয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত টিম বেলা আড়াইটার দিকে মৃত শিশুর নমুনা সংগ্রহ করেছে করোনা টেস্টের জন্য। বিকেলেই তার দাফন সম্পন্ন হয়েছে।

শিশুটির বাবা একজন মাছ ব্যবসায়ী। অসুস্থ অবস্থায় কয়েক দিন ধরে শিশুটি তার নিজ বাড়ীতেই অবস্থান করছিল।

প্রতিবেশী নুরুল ইসলাম সরদার জানান, মৃত শিশুটি দীর্ঘদিন হতে লিভারজনিত সমস্যার কারণে জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিল। জ্বর ও শ্বাসকষ্ট নিয়ন্ত্রণ না হওয়া এবং এ সকল উপসর্গ নিয়েই মৃত্যুবরণ করেছে সে।

স্থানীয়রা জানান, ঘনবসতিপূর্ণ সরদার বাড়িতে কয়েকটি পরিবার ২০-২১ দিন পূর্বে নারায়ণগঞ্জ হতে আসায় তাদেরকে প্রশাসন হোমকোয়ারিন্টিন দিয়েছিল। ওই সকল পরিবারের কোন ব্যক্তির মধ্যে এখনো করোনার উপসর্গ দেখা দেয়নি। তারপরও তাদের কারণে মৃত শিশুটির করোনায় আক্রান্তের আশঙ্কা করা হচ্ছে।

ইউপি চেয়ারম্যান মনির আহম্মদ দুলাল পাটওয়ারী জানান, মৃত্যুর সংবাদ পাওয়ার সাথে সাথে ওই পরিবারটিকে প্রশাসনের নির্দেশে হোমকোয়ারিন্টিনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। গ্রাম পুলিশকে বিষয়টি নজরে রাখার জন্য দায়িত্ব দেয়া হয়েছ।

হাইমচর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বেলায়েত হোসেন জানান, মৃত শিশুটি দীর্ঘদিন হতেই অসুস্থ বলে তার পরিবার জানিয়েছে। যেহেতু প্রতিবেশী কয়েকটি পরিবার নারায়ণগঞ্জ হতে এসেছে তাই বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য আমরা স্যাম্পল (নমুনা) কালেকশন করেছি করোনা টেস্টের জন্য।

হাইমচর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মেজবাউল আলম জানান, তিনি এমন একটি সংবাদ পেয়েছেন। ওই পরিবারটিকে হোম কোয়ারিন্টিনে থাকার নির্দেশনা দেয়া হয়েছে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *