শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

জনগণের সেবা করতে পারলে গণকর্মচারী হিসেবে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা প্রদর্শন করা হবে – ভূমি সচিব

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৮ পাঠক
শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:৪২ পূর্বাহ্ন

বর্তমানকন্ঠ ডটকম, ঢাকা : সরকারি কর্মচারী হিসেবে আমাদের মূল দায়িত্ব, অর্থাৎ সততার সাথে জনগণের সেবা করতে পারলে আমাদের তরফ থেকে বঙ্গবন্ধুকে যতার্থ শ্রদ্ধা প্রদর্শন করা হবে । আমরা জাতির পিতার স্বপ্নের সোনার বাংলার বাস্তবায়ন করতে পারব। এ জন্য ইবাদত মনে করে আমাদের কাজ করে যেতে হবে।

আজ শনিবার সকালে জুম ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মের মাধ্যমে জাতীয় শোক দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আয়োজিত শোকসভা ও দোয়া মাহফিলে বক্তব্য রাখতে গিয়ে ভূমি সচিব মোঃ মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী এ কথা বলেন। উল্লেখ্য, সম্প্রতি ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর/সংস্থার বেশ কয়েকজন গণকর্মচারী করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ভার্চুয়াল শোকসভা আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ভূমি সচিব আরও বলেন, বঙ্গবন্ধুর উদ্দেশ্য ছিল এ দেশের মানুষের আত্মনিয়ন্ত্রণ ও রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠা করা এবং সামাজিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করা, সর্বোপরি বাংলাদেশ পুনর্গঠনের মাধ্যমে সোনার বাংলা প্রতিষ্ঠা করা। তিনি দেশের মানুষের কল্যাণে তাঁর জীবন উৎসর্গ করেছিলেন।

মাক্‌ছুদুর রহমান পাটওয়ারী বলেন, স্বাধীনতার অব্যবহিত পর যুদ্ধ-বিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনের অংশ হিসেবে স্বাধীন বাংলাদেশের প্রথম ভূমি সংস্কারক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন-বান্ধব ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করে ভূমি ব্যবস্থাপনায় অনেকগুলো যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেন।

ভূমি সচিব বলেন, এরই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গঠনে ভূমি মন্ত্রণালয় অধিকাংশ ভূমিসেবা ডিজিটাল সেবায় রূপান্তরের কাজ করে যাচ্ছে। সম্প্রতি তিনি ভূমি ব্যবস্থাপনা অটোমেশন ও ডিজিটাল ভূমি জরিপ বিষয়ক দুটি প্রকল্পের সানুগ্রহ অনুমোদন করেছেন। প্রকল্প দুটি বাস্তবায়িত হলে প্রত্যাশিত সেবাগ্রহীতা সংশ্লিষ্ট ভূমি অফিসে না গিয়ে ঘরে বসে মোবাইল/ইন্টারনেট-এর মাধ্যমে সেবা পাবেন এবং ভূমি সেক্টরে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে।

ইতোমধ্যে, দেশব্যাপী ই-মিউটেশন বাস্তবায়নের স্বীকৃতি হিসেবে জাতিসংঘের মর্যাদাপূর্ণ ‘ইউনাইটেড নেশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’পেয়েছে ভূমি মন্ত্রণালয়। এটা ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর নেতৃত্বে ভূমি মন্ত্রণালয়ের গুনগত পরিবর্তনের একটি স্বীকৃতি। মুজিব বর্ষ উপলক্ষে মাননীয় ভূমিমন্ত্রীর নির্দেশিত অগ্রাধিকারমূলক উন্নয়ন কর্মকাণ্ডগুলো দ্রুততার সাথে বাস্তবায়ন করতে আমরা বদ্ধ পরিকর।

এ সময় আরও বক্তব্য রাখেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মাসুদ করিম, প্রদীপ কুমার দাস প্রমুখ। ভার্চুয়াল শোকসভায় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর/সংস্থার সদর দপ্তর ও মাঠ পর্যায়ে কর্মরত বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *