রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১০:২৮ অপরাহ্ন

দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা পশ্চিম তীরে

আন্তর্জাতিক ডেস্ক | বর্তমানকণ্ঠ ডটকম: / ৫৩ পাঠক
রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ১০:২৮ অপরাহ্ন

দখলকৃত পশ্চিম তীরে দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে শনিবার (৬ মে) আলজাজিরা এ তথ্য জানিয়েছে। ইসরায়েলি বাহিনী জানিয়েছে, চলতি সপ্তাহের শুরুতে ইসরায়েলিদের ওপর হামলাকারীদের ধরতে অভিযান চালানো হয়।

এক বিবৃতিতে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, তুলকারেম শহরের কাছে নুর শামস শরণার্থী শিবিরে অভিযানের পর দুজনের মরদেহ থাবেত সরকারি হাসপাতালে নেয়া হয়।

নিহত দুজনের বয়স ২২ বছর। তাদের বুকে, ঘাড়ে ও তলপেটে গুলি করা হয়েছে। তবে ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, নিহতরা ইসরায়েলিদের ওপর হামলা চালিয়ে ছিলেন।

এর আগে ৪ মে ইসরায়েলি অভিযানে কমপক্ষে তিন ফিলিস্তিনি নিহত হন; আহত হন আরও চারজন। উত্তরাঞ্চলীয় নাবলুস শহরে ওই অভিযান চালানো হয়। সে সময়ও ফিলিস্তিনিদের লক্ষ্য করে গুলি ছুড়েছে ইসরায়েলি বাহিনী।

সম্প্রতি বিচারব্যবস্থা সংস্কারের প্রতিবাদে ইসরায়েলের রাজধানী তেল আবিবে বিক্ষোভ করে সাধারণ মানুষ। প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কট্টোর ডানপন্থি সরকার ও দেশের বিচার ব্যবস্থা সংস্কারের পরিকল্পনার বিরুদ্ধে গত ২২ এপ্রিল বিপুল সংখ্যক ইসরায়েলি নাগরিক বিক্ষোভ করে।

বিক্ষোভকারীদের দাবি, এ সংস্কার বাস্তবায়িত হলে সুপ্রিম কোর্টের রায়গুলো খুব সহজেই বাতিল করার ক্ষমতা পাবে নেসেট বা পার্লামেন্ট। অর্থাৎ, বিচারক নিয়োগের ক্ষেত্রে হস্তক্ষেপ ও যেকোনো আইনি সিদ্ধান্ত বাতিল করার ক্ষমতা পাবেন পার্লামেন্ট সদস্যরা।

চাপের মুখে গত মাসে বিচারব্যবস্থার সংস্কার থেকে সাময়িক পিছু হটার ঘোষণা দিয়েছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী। পার্লামেন্ট নেসেটে দেয়া ভাষণে পিছু হটার ঘোষণা দিলেও, এখনো সংস্কার প্রস্তাব বাতিলের ঘোষণা দেননি তিনি। আর তাতেই সাধারণ জনগণের মধ্যে ক্ষোভ ক্রমেই বাড়ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *