বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন

নরসিংদীরতে ৪শত প্রকারের পিঠা উৎসব অনুষ্ঠিত

বর্তমানকণ্ঠ ডটকম / ৪৯ পাঠক
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন

নিজস্ব প্রতিবেদক,বর্তমানকণ্ঠ ডটকম, বৃহস্পতিবার, ০১ ফেব্রুয়ারী ২০১৮: বাঙ্গালীর হাজার বছরের ঐতিহ্যবহি খাবার শীতের পিঠা-পুলি। ব্যস্ততা আর যান্ত্রিকতার যুগে দিন দিন হারিয়ে যেতে বসা এসব ঐতিহ্যবাহি খাবার নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে নরসিংদীর প্রেসিডেন্সী কলেজের অনুষ্ঠিত হয়ে গেলো পিঠা উৎসব। ৩১ জানুয়ারী বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত নানা বয়সী এসব মানুষের ভীড়ে মুখর হয়ে ওঠে এই পিঠা মেলা।
মাঘের কনকনে শীতে নরসিংদী শহরের প্রেসিডেন্সী কলেজের মিলনায়তনে আয়োজন করা হয় এই পিঠা উৎসবের। যেখানে কলেজের শিক্ষার্থীরা রকমারি পিঠার পসরা সাজিয়ে বসে।

স্টলগুলোতে শোভা পাওয়া পিঠার মধ্যে ছিল, পাটি সাপটা, দুধ চিতই, তেল পিঠা, ভাপা, ম্যারা পিঠা, সিদ্ধ কুলি, তিলের পুলি, নারকেল নাড়–, ঝিনুক পিঠা, ফুল পিঠা, পুলি পিঠাসহ প্রায় প্রায় ৪শত ধরণের পিঠা।
নরসিংদী প্রেসিডেন্সী কলেজের উদ্যোগে দীর্ঘদিন পর ব্যতিক্রমী এই পিঠা উৎসব যেন মানুষের মিলন মেলায় পরিণত হয়। এক সঙ্গে সব ধরণের পিঠার স্বাদ গ্রহণ ও দিনভর আনন্দ উপভোগে মেতে ওঠেন আগত দর্শনার্থীরা। বাহারি সব নকশার ভিন্ন ধরণের এসব পিঠার স্বাদ পেতে বিভিন্ন এলাকা থেকে ছুটে আসেন স্কুল শিক্ষার্থীসহ সব বসয়ী মানুষ। নারী পুরুষসহ নানা বয়সী মানুষের ভীড়ে মুখর হয়ে ওঠে এই পিঠা মেলা।
আয়োজকদের পক্ষে অধ্যক্ষ আহমুদুর রহমান জানান, আনন্দ উপভোগের পাশাপাশি নতুন প্রজন্মের কাছে দেশীয় সংস্কৃতি ও গ্রামীণ খাবারের ঐতিহ্য তুলে ধরতেই তাদের এ প্রয়াস। প্রতি বছরই যেন এ ধরণের ব্যতিক্রমী পিঠা উৎসবের আয়োজন করা হয়, এমন প্রত্যাশা ছিল আগত দর্শনার্থীদের।
বুধবার সকালে নরসিংদী জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মতিন ভূইয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পিঠা উৎসবের উদ্বোধন করেন। এসময় কলেজের পেসিডেন্ট ড. মোয়াজ্জেম হোসেন সহ কলেজের অন্যান্য শিক্ষকরাও উপস্থিত ছেলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *