সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন

‘পার্লামেন্ট জার্নাল’ সংসদীয় সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে : স্পিকার

বর্তমানকণ্ঠ ডটকম / ০ Views পাঠক
মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০২৩

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সঙ্গে জাতীয় সংসদের সম্পর্ক অত্যন্ত নিবিড়। সংসদ বিষয়ক সাংবাদিকতা বিশেষ ধরনের, যা সাংবাদিকেরা আন্তরিকতার সঙ্গে পালন করে আসছেন। তিনি বলেন, বিপিজেএ প্রকাশিত পার্লামেন্ট জার্নাল সংসদীয় সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মঙ্গলবার (৭ নভেম্বর) জাতীয় সংসদ ভবনের এলডি হলে বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশন (বিপিজেএ) এর উদ্যোগে ‘পার্লামেন্ট জার্নাল’ শীর্ষক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

গ্রন্থটির মোড়ক উন্মোচনের পর স্পিকার বলেন, ১৯৭৩ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে পার্লামেন্ট জার্নালের এই প্রকাশনাটি একটি গঠনমূলক প্রকাশনা। জনগুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিকট থেকে বিষয়ভিত্তিক লেখা নিয়ে প্রকাশিত এই জার্নালে আইন প্রণয়ন পদ্ধতি থেকে সংসদীয় গণতন্ত্রসহ বিভিন্ন বিষয়ে লেখা রয়েছে।

ড. শিরীন শারমিন বলেন, এই জার্নাল রিসার্চ এবং সংসদ বিষয়ক রেফারেন্সের একটি ভালো উৎস হতে পারে। বিপিজেএর বিভিন্ন বিষয় নিয়ে গবেষণাভিত্তিক প্রকাশনা প্রকাশ করতে পারে। সাসটেইনেবল ডেভেলপমেন্ট,বিষয় ভিত্তিক ডেমোক্রেসি, মৌলিক অধিকার, মানবাধিকার নিয়ে প্রকাশনা বের করতে পারে। বাংলাদেশ জাতীয় সংসদ এগিয়ে চলার সমৃদ্ধ ইতিহাস রয়েছে। অনেক চড়াই-উতরাই পেরিয়ে সংসদীয় গণতন্ত্র এগিয়েছে। সংবিধানের প্রতি অনুগত থেকে সাংবাদিকেরা সংসদীয় গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

স্পিকার আরও বলেন, সংবিধান একটি লিভিং ডকুমেন্ট। এদেশের সংবিধানকে কোন বহিঃদেশ থেকে আমদানী করা হয় নাই। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তনের পরের দিনই সংবিধান প্রণয়নে উদ্যোগী হয়েছিলেন। তিনি এসময় ১৯৭২ এ গণপরিষদে বঙ্গবন্ধু প্রদত্ত ভাষণ সবাইকে পড়ার অনুরোধ জানান। জাতীয় সংসদের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ পার্লামেন্ট জার্নালিস্টস এসোসিয়েশনের পক্ষ থেকে ‘পার্লামেন্ট জার্নাল’ প্রকাশনার জন্য ও অনুষ্ঠান আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পার্লামেন্ট জার্নালিস্টস এসোসিয়েশনের সভাপতি হারুন অর রশীদের। সঞ্চলনা করেন সহসভাপতি মশিউর রহমান। বক্তব্য রাখেন- সাধারণ সম্পাদক নাফিজা দৌলা, পার্লামেন্ট জার্নালের সম্পাদক কামরান রেজা, সিনিয়র সাংবাদিক সজল জাহিদ, হারুন জামিল, জাহিদ চৌধুরী, মোস্তফা কামাল ও বিপিজেএর প্রতিষ্ঠাতা সদস্য সিনিয়র সাংবাদিক মুফতি আহমেদ।

বিপিজেএ এর গ্রন্থের মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্ঠানে সহযোগিতা করেন জাতীয় সংসদ সচিবালয়ের উপসচিব আজিজুর রহমান ও যুগ্ম-সচিব নাজমুল হক। জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ অধিশাখার যুগ্মসচিব তারিক মাহমুদও বক্তব্য প্রদান করেন। এছাড়া পার্লামেন্ট জার্নালিস্টস এসোসিয়েশনের দপ্তর সম্পাদক জেসমিন মলি, কার্যনির্বাহী কমিটির সদস্য এমরান হোসাইন শেখ ও মিজান রহমান, বিভিন্ন গণমাধ্যমের কর্মী, সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই পাতার আওর সংবাদ