মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৩:৩৯ অপরাহ্ন

শিরোনাম-
গাজায় ইসরায়েলি হামলায় নিহত আরও ৩৮ ফিলিস্তিনি জেলেনস্কির হোমটাউনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ৯ বিমান দুর্ঘটনায় ভাইস প্রেসিডেন্ট নিহত: মালাবিতে ২১ দিনের শোক সাবেক ইউপি চেয়ারম্যান হত্যা: বিচারের দাবীতে টায়ারে আগুন জ্বালিয়ে মহাসড়ক অবরোধ মালয়েশিয়ার শ্রমবাজার অস্থিরতাকারীদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি নাগরিক সমস্যা সমাধানে সরকার ও নাগরিকের অংশীদারিত্ব প্রয়োজন: তথ্য প্রতিমন্ত্রী বিনা কর্তনে সেন্সর ছাড়পত্র পেল ‘মুনাফিক’ আমাদের দিয়ে রান্না করাতো জলদস্যুরা, খেয়ে ফেলতো সবই যাতায়াতের দুর্ঘটনায় ক্ষতিপূরণ পাবে পোশাক শ্রমিকরা আলোচিত সংগীতশিল্পীসহ নিহত ২, পালিয়েও শেষ রক্ষা হয়নি বাসচালকের

পোশাক কারখানায় নিরাপদ কর্মপরিবেশ তৈরি হয়েছে : তথ্যমন্ত্রী

বর্তমানকণ্ঠ ডটকম / ৪৬ পাঠক
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০৩:৩৯ অপরাহ্ন

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম,বুধবার,১১ এপ্রিল ২০১৮: তথ্যমন্ত্রী হাসানুর হক ইনু বলেছেন, বর্তমান সরকার তৈরি পোশাক কারখানায় কর্মপরিবেশ সৃষ্টির লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। সরকারের শ্রমিক বান্ধব বিভিন্ন কর্মসূচি গ্রহণের ফলে কর্মক্ষেত্রে নারীদের স্বাচ্ছন্দে কাজের পরিবেশ সৃষ্টি হয়েছে। নারী শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও তাদের সন্তানদের জন্য ডে-কেয়ারের ব্যবস্থা করে একটি নিরাপদ কর্মপরিবেশ তৈরি করা হয়েছে। এই পরিবেশ বজায় রাখতে মালিক-শ্রমিকের মধ্যে একটি সমন্বয় গড়ে তোলা প্রয়োজন রয়েছে।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ন্যাশনাল কো-অর্ডিনেশন কমিটি অন ওয়ার্কার্স এডুকেশন (এনসিসিডব্লিউই) এবং ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের (আইবিসি) যৌথ উদ্যোগে ওয়ার্কার্স রিসোর্স সেন্টার বা শ্রমিক সহায়তা কেন্দ্র (ডব্লিউআরসি) নামক প্রতিষ্ঠানের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন।

শ্রমিকদের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে তাদের উন্নত প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, উন্নয়নের চাকা সচল রাখতে হলে দক্ষ শ্রমিকের কোনো বিকল্প নেই। কারখানায় সঠিক কর্ম পরিবেশ থাকলে কাঙ্খিত সাফল্য অর্জন করা সম্ভব।

হাসানুল হক ইনু বলেন, মালিক-শ্রমিক উভয়ের স্বার্থ সংরক্ষণে কাজ করতে হবে। মালিকরা শুধু মুনাফা করলেই হবে না, তাদেরকে শ্রমিকের স্বার্থও সংরক্ষণ করতে হবে।

অনুষ্ঠানে জানানো হয় ডব্লিউআরসি ট্রেড ইউনিয়নের মতো শ্রমিকের স্বার্থ সুরক্ষায় কাজ করবে। এটি শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশ তৈরির লক্ষ্যে যৌথ দরকষাকষিতে সহায়তা করবে। যাতে উৎপাদন বাড়ে এবং কারখানায় পরিবেশ স্থিতিশীলতা বজায় থাকে।

জাতীয় শ্রমিক লীগের সভাপতি ও ডব্লিউআরসির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আলহাজ শুকুর মাহমুদের সভাপতিত্বে ট্রাস্টি বোর্ডর সদস্যরা এ সময় বক্তব্য রাখেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *