শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন

‘পোশাক শিল্পে বেশিরভাগ কাঁচামালই আমদানি নির্ভর’

বর্তমানকণ্ঠ ডটকম / ৩৯ পাঠক
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন

নিউজ ডেস্ক,বর্তমানকণ্ঠ ডটকম, শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী ২০১৮: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশের তৈরি পোশাক শিল্পে ব্যবহৃত প্রায় বেশিরভাগ কাঁচামালই আমদানি নির্ভর। এর মধ্যে চাহিদার মাত্র ৩ শতাংশ কটন দেশীয়ভাবে উৎপাদন করছি, বাকি ৯৭ শতাংশ আমদানি করতে হচ্ছে। তবে আমরা এ অবস্থা থেকে বের হতে চাইছি। কটনের বিকল্প হিসেবে পাট থেকে তৈরি ভিসকস উৎপাদনের দিকে আমরা এগোচ্ছি। এ বিষয়ে আমরা কাজ করছি।

আজ শুক্রবার রাজধানীর রেডিসন হোটেলে বাংলাদেশ কটন অ্যাসোসিয়েশন আয়োজিত দুই দিনব্যাপী ‘গ্লোবাল কটন সামিট-২০১৮’ এর উদ্বোধন অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, তুলা উৎপাদনের জন্য যথেষ্ট জমি আমাদের দেশে নেই। সে জন্য দেশীয়ভাবে কটনের চাহিদা মেটানো সম্ভব নয়। চিনি ও তামাকজাত পণ্য উৎপাদন বন্ধ করে এসব জমিতে তুলা চাষ করা উচিৎ। কেননা দেশীয়ভাবে চিনি উৎপাদন লাভজনক নয়।

এ সময় তিনি আরো বলেন, তামাক কোনো ভালো ফসল নয়। তাই এসব চাষ বন্ধ করে তুলা চাষ করা উচিৎ।তাহলে কিছুটা হলেও কটনের চাহিদা মেটানো যাবে।

এতে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের সভাপতি তপন চৌধুরী, আন্তর্জাতিক কটন অ্যাসোসিয়েশনের সভাপতি মির্জা সালমান ইস্পাহানী, এফবিসিসিআই’র সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ কটন অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী আলী ও সামিট আয়োজক কমিটির সভাপতি মো. আইয়ুব প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *