বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪০ পূর্বাহ্ন

পৌর মেয়র লোকমান হত্যার ৯ বছর আজ: বিচার নিয়ে শঙ্কায় পরিবার

নিজস্ব প্রতিবেদক | বর্তমানকণ্ঠ ডটকম- / ৩০ পাঠক
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪০ পূর্বাহ্ন

নরসিংদী পৌরসভার জনপ্রিয় মেয়র ও শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন হত্যাকাণ্ডের নয় বছর পূর্ণ হলো আজ ১ পহেলা নভেম্বর। ২০১১ সালের এই দিনে নরসিংদী শহরের মধ্যকান্দাস্থ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে জনপ্রিয় এ মেয়রকে গুলি করে হত্যা করে সন্ত্রাসীরা। আজ আট বছর পেরিয়ে গেলেও শেষ হয়নি এ হত্যার বিচারকাজ। এ হত্যার বিচার নিয়ে শঙ্কায় রয়েছেন পরিবার।

সম্প্রতি উচ্চ আদালতের নির্দেশে আলোচিত এ মামলার অভিযোগপত্রের ওপর বাদীর করা নারাজি আবেদন গ্রহণ করেন আদালত। কিন্তু আদালত পুনঃতদন্তে শুধু মাত্র বাদীর জবান বন্দী গ্রহন করে তদন্ত শেষ করে দেন। এঘটনায় রিভিশন চেয়ে বাদী লোকমান এর ছোট ভাই ও বর্তমান পৌর মেয়র মো. কামরুজ্জামান কামরুল নরসিংদীর জেলা ও দায়রা জজের বিজ্ঞ আদালতে আবেদন করেন। বর্তমানে তা শুনানীর অপেক্ষায় রয়েছে।

মামলার বাদী ও আদালত সূত্রে জানা গেছে, এ হত্যার ঘটনায় নিহতের ছোট ভাই কামরুজ্জামান তৎকালীন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী রাজিউদ্দিন আহমেদের ছোট ভাই সালাহউদ্দিন আহমেদ বাচ্চুকে প্রধান আসামি করে ১৪ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। পুলিশ তদন্তের পর এজাহারভুক্ত বাচ্চুসহ ১১ আসামিকে বাদ দিয়ে নতুন করে অভিযোগপত্র দাখিল করে। এতে মামলার এজাহারভুক্ত তিন নম্বর আসামি শহর আওয়ামী লীগের সাবেক কোষাধ্যক্ষ মোবারক হোসেন মোবা, এজাহারভুক্ত দুই নম্বর আসামি নরসিংদী পৌরসভার সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি আবদুল মতিন সরকার, তার ছোট ভাই শহর যুবলীগের সাবেক সভাপতি আশরাফুল ইসলাম সরকারসহ ১২ জনকে অভিযুক্ত করা হয়। এদিকে অভিযোগপত্র দাখিলের আগেই মোবারক হোসেন মোবা ছাড়া সবাই আদালতের মাধ্যমে জামিনে বের হয়ে যান। সাত বছর পর গত বছরের ২০১৮ সালে ২৯ অক্টোবর মোবাকে গ্রেফতার করে পুলিশ। তিনিও বর্তমানে জামিনে মুক্ত রয়েছেন।

এদিকে নরসিংদী জেলা আওয়ামী লীগের আন্তঃকোন্দলের সুযোগে লোকমান হত্যা মামলার এজাহার নামীয় আসামীরা ও চার্জশীটভুক্ত আসামীরা আশ্রয় নিয়েছে স্থানীয় সাংসদ জেলা আওয়ামী লীগের সভাপতি মো. নজরুল ইসলাম হীরুর কাছে। এ সুযোগে সাংসদও দলে তাঁর অবস্থান দৃঢ় করতে আসামীদের দিয়ে বিভিন্ন মিটিং মিছিল করাচ্ছেন। এতে লোকমান হত্যা মামলার বিচার নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন জেলা আওয়ামী লীগের একাংশ ও নিহত লোকমান হোসেনের পরিবার।

আজ লোকমান হোসেনের ৯তম মৃত্যুবাষির্কী উপলক্ষে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচির ঘোষনা করেছে জনবন্ধু শহীদ লোকমান পরিষদ। প্রথম প্রহরে প্রয়াত লোকমান হোসেনের সমাধিতে পুষ্পস্তবক অর্পন, দোয়া মাহফিল, গণভোজ, স্মরণসভা, বিনামূল্যে চিকিৎসা সেবা বিভিন্ন কর্মসূচি আয়োজন করা হয়েছে।

এছাড়াও জনবন্ধু লোকমান হোসেন ফাউন্ডেশন কর্তৃক মাসব্যাপী কর্মসূচির আয়োজন করেছেন জনপ্রিয় প্রয়াত এ নেতার সমর্থকরা। একই দিনে নরসিংদী পৌর শহরের প্রতিটি ওয়ার্ড সহ বিভিন্ন শহরে ৭১ টি গণভোজের আয়োজন করা হয়েছে। এ দিনটিকে ঘিরে কবরস্থানের সংলগ্ন জনপ্রিয় সংগঠন সেভ লাইভ ব্লাড ডোনার ক্লাব এর উদ্যোগের বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা ব্যবস্থা সহ আয়োজন করা হয়েছে গণভোজের।

মাসব্যাপি এ কর্মসূচীর ১৪ নভেম্বর নরসিংদী শহর আওয়ামী লীগ অঙ্গ-সহযোগী সংগঠনের উদ্যোগে প্রয়াত মেয়র শহীদ জনবন্ধু লোকমান হোসেন এর স্মরণে সভার আয়োজন করা হয়েছে। এতে জেলা আওয়ামীলীগের নেতা কর্মীদের নিয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ সরকারের মাননীয় শিল্পমন্ত্রী এ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি। বিভিন্ন শহরের ব্যানার, বিলবোর্ড,ফেস্টুন মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন নেতাকর্মীরা।

এছাড়াও প্রয়াত মেয়র শহীদ জনবন্ধু লোকমান হোসেনের ৯তম মৃত্যুবাষির্কী উপলক্ষে নরসিংদীর মাধবদীতে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন কমিশনার এর উদ্যোগে বিশেষ কর্মসূচী পালন করবেন জনবন্ধু লোকমান হোসেন সংগ্রাম পরিষদ মাধবদী শাখা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *