বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন

ফ্রান্সে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে কারফিউ জারি!

বর্তমানকণ্ঠ ডটকম / ২৭ পাঠক
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন

সৈয়দ মুন্তাছির রিমন, বর্তমানকন্ঠ ডটকম, ফ্রান্স : ফ্রান্সে দ্রুত বাড়ছে করোনা সংক্রমণ৷ এ কারণে রাজধানী প্যারিসে বন্ধ করে দেয়া হয়েছে সকল ‘বার ’৷ তুলোঁ এবং মঁতেপিলার ঝুঁকিপূর্ণ শহরের তালিকার শীর্ষে৷

গতকাল একদিনে ফ্রান্সে সংক্রমণ ৩০ হাজারের উপরে ছিল। যা মহামারি শুরুর পর থেকে সর্বোচ্চ৷ গত ১৪ অক্টোবর রোজ বুধবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ টেলিভিশন সাক্ষাৎকারে ঘোষণা দেন যে, ১৭ অক্টোবর রোজ শনিবার রাত ৯ ঘটিকা থেকে সকাল ৬ ঘটিকা পর্যন্ত প্যারিস (Île-de-France) সহ ফ্রান্সের আটটি শহর যথাক্রমে Grenoble, Lille, Lyon, Aix-Marseille, Rouen, Saint-Etienne, Montpellier Toulouse. এ কারফিউ জারি করা হবে। যা আজ রাত ৯টার পর থেকে কার্যকর হচ্ছে।

শক্তিশালী করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ থেকে ফ্রান্সের জনগণকে রক্ষা করার জন্য ও করোনা মহামারী নিয়ন্ত্রণে রাখার জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট পরিকল্পনা গ্রহন করেন।

কারফিউ চলা অবস্থায় বাধ্যবাধকতা হলোঃ *এটাস্টেশন সাথে নিয়ে কাজে আসা-যাওয়া করতে হবে। স্বাস্থ্যগত কারণে জরুরী চিকিৎসার জন্য বাহিরে যাওয়া যাবে। * ভ্যাকেশনে যাওয়া যাবে। * পাবলিক ট্রান্সপোর্ট নর্মাল থাকবে। * এক রিজিওন থেকে অন্য রিজিওনে যাওয়া যাবে। * উল্লেখিত কারফিউ কালীন সময়ের মধ্যে রেস্টুরেন্টে যাওয়া যাবে না,* এক টেবিলে ৬ জনের বেশি বসা যাবে না,
* ব্যক্তিগত ও পারিবারিক মিলন মেলায় ৬ জনের বেশী মানুষ একত্রিত হওয়া যাবেনা। এই আইন অমান্য করলে সর্বনিম্ন ১৩৫ ইউরো ও সর্বোচ্চ ১৫০০ পর্যন্ত জরিমানা করা হবে। তাহার সরকার বিশেষ আর্থিক সহযোগীতা প্রদান করবে যারা RSA পান তারা ১৫০ ইউরো এবং বাচ্চা প্রতি ১০০ ইউরো দেয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *