1. azadkalam884@gmail.com : A K Azad : A K Azad
  2. bartamankantho@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  3. cmisagor@gmail.com : বর্তমানকণ্ঠ ডটকম : বর্তমানকণ্ঠ ডটকম
  4. hasantamim2020@gmail.com : হাসান তামিম : হাসান তামিম
  5. khandakarshahin@gmail.com : Khandaker Shahin : Khandaker Shahin
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৮:৪৬ পূর্বাহ্ন
১০ বছরে বর্তমানকণ্ঠ-
১০ বছর পদার্পণ উপলক্ষে বর্তমানকণ্ঠ পরিবারের পক্ষ থেকে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা....

বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে : বাণিজ্যমন্ত্রী

বর্তমানকণ্ঠ ডটকম
  • প্রকাশিত : সোমবার, ৪ ডিসেম্বর, ২০১৭

নিজস্ব প্রতিবেদক,বর্তমানকণ্ঠ ডটকম,সোমবার, ৪ ডিসেম্বর ২০১৭: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, অর্থনীতিসহ সব ক্ষেত্রে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। সোমবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য ১১তম ডব্লিউটিও মিনিস্টিরিয়াল কনফারেন্সে বাংলাদেশের যোগদান উপলক্ষে করণীয় নিয়ে আয়োজিত সভায় তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বাধীন ও উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন, আজ তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে স্বপ্নপূরণ করে চলছেন। বাংলাদেশ আজ অর্থনৈতিকভাবে অনেক শক্তিশালী। অর্থনীতিসহ সব ক্ষেত্রে বাংলাদেশ এখন দ্রুত এগিয়ে যাচ্ছে। ২০২১ সালে বাংলাদেশ হবে মধ্য আয়ের ডিজিটাল দেশ।

তিনি আরো বলেন, বাংলাদেশ দীর্ঘদিন বিশ্ব বাণিজ্য সংস্থায় এলডিসিভুক্ত দেশগুলোর কো-অর্ডিনেটর হিসেবে দক্ষতার সাথে সফলভাবে দায়িত্ব পালন করেছে। এ বছরও কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করবে। মিনিস্টিরিয়াল কনফারেন্সের সিদ্ধান্তে বাংলাদেশ এলডিসিভুক্ত দেশ হিসেবে অনেক কিছু পেয়েছে। এর আওতায় ইউরোপীয় ইউনিয়নসহ অনেক দেশ বাংলাদেশকে জিএসপি সুবিধা প্রদান করছে। ডব্লিউটিও মিনিস্টিরিয়াল কনফারেন্সের সিদ্ধান্ত মোতাবেক রুলস অফ অরিজিন ৩০ ভাগ থেকে ২৫ ভাগে নেমে আনা হয়েছে। ফার্মাসিটিক্যাল প্রডাক্ট রপ্তানির ক্ষেত্রে শর্ত শিথিলের মেয়াদ ২০৩৩ সাল পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। সেবা খাতের রপ্তানিতে সুবিধা বৃদ্ধির প্রচেষ্টা চলছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে জিএসপি সুবিধা প্রদান করছে না। কনফারেন্সে ডব্লিউটিও এর মহাপরিচালক, ইউএসটিআর এবং বিভিন্ন দেশের বাণিজ্যমন্ত্রীদের সাথে বৈঠক করা হবে। বাংলাদেশের পণ্য রপ্তানি বিষয়ে প্রচেষ্টা চালানো হবে।

তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ এখন পেপারলেস বিশ্ব বাণিজ্যের জন্য সম্পূর্ণ প্রস্তুত। বিশ্ব বাণিজ্যে বাংলাদেশ এখন শক্ত অবস্থানে রয়েছে।

উল্লেখ্য, আগামী ১০ ডিসেম্বর থেকে শুরু হতে যাচ্ছে বিশ্ব বাণিজ্য সংস্থার চার দিনব্যাপী মিনিস্টিরিয়াল কনফারেন্স। বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের ২৫ জন প্রতিনিধি আর্জেন্টিনায় অনুষ্ঠিতব্য ১১তম ডব্লিউটিও মিনিস্টিরিয়াল কনফারেন্সে যোগদান করবে।




এই পাতার আরো খবর

















Bartaman Kantho © All rights reserved 2020 | Developed By
Theme Customized BY WooHostBD